পাটজাত দ্রব্যের ব্যবহারে আন্তরিক হওয়ার আহ্বান

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে জাতীয় পাট দিবস পালন

স্টাফ রিপোর্টার: “পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বির্নিমাণ” সেøাগানকে সামনে নিয়ে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশে জাতীয় পাট দিবস-২০২৩ পালিত হয়েছে। গতকাল সোমবার ৬ মার্চ সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষের সামনে থেকে শোভাযাত্রা ও শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভার মধ্য দিয়ে এ দিবস পালন করা হয়।

চুয়াডাঙ্গায় আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান পাটজাত দ্রব্যের বহুল ব্যবহারের মাধ্যমে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন, প্লাস্টিক পরিহারের উদাত্ব আহ্বান জানিয়ে বলেছেন, পাট শিল্পের সোনালী অতীত ফিরিয়ে বৈদেশিক মুদ্রা অর্জনের মধ্য দিয়ে দেশের অর্থনৈতিক সমৃদ্ধতা অর্জনে আমাদের অবদান রাখতে হবে। নিজেরাও পাটজাত দ্রব্যের ব্যবহারে আন্তরিক হতে হবে। চাহিদা পুরণে পাটের আবাদেও কৃষককূলকে এগিয়ে আসতে হবে। পাটচাষে উদ্বুদ্ধ করার জন্য সকরার কিছু কৃষকের মধ্যে বিনামূল্যে যেমন বীজ সরবরাহ করছে, তেমনই মাঠ পর্যায়ে কৃষকদের প্রশিক্ষণেরও নানামুখি উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগ সফল করতে পারলে দেশের অগ্রযাত্রা তরান্বিত হবে। ফলে সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে আন্তরিক হতে হবে।

গতকাল সকাল সোয়া ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনাসভার শুরুতে পবিত্র কোরআন থেকে ও পবিত্র গিতা থেকে পাঠ করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত সভা উপস্থাপন করেন নেজারত ডেপুটি কালেক্টর মো. সাদাত হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী কমিশনার শেখ মো. রাসেল, জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান, মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রকৌশলী আনোয়ার হোসেন, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিন। শুভেচ্ছা বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পাট উন্নয়ন সহকারী মো. আসাদুজ্জামান। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন পাটচাষি সাইদুর রহমান। এ সময় প্রমাণ্য চিত্র মেলে ধরা হয়। জাতীয় পাট দিবসের গুরুত্ব তুলে ধরে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান আরও বলেছেন, বিদেশেও পাটজাত দ্রব্যের কদর বেড়েছে। সরকার পাটচাষে যেমন প্রণোদনা দিচ্ছে, তেমনই দিচ্ছে পাট শিল্পে। এ শিল্পকে রক্ষা করার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে আমাদের সকলকে অবদান রাখতে হবে। তিনি মহান স্বাধীনতার মাসে ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস এবং মহান স্বাধীনতা দিবসের কর্মসূচিতে সকলকে অংশ নেয়ার আহ্বান জানান। মেহেরপুর অফিস জনিয়েছে, মেহেরপুরে জাতীয় পাট দিবস-২০২৩ পালিত হয়েছে। “পাট শিল্পের অবদান, স্মাট বাংলাদেশ বিনির্মাণ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল সোমবার মেহেরপুর জেলা প্রশাসন ও পাট অধিদফতর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে দিবসটি পালন উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাট উন্নয়ন কর্মকর্তা মো. হারুন-উর-রশীদ প্রমুখ। আলোচনা সভায় জেলার বিভিন্ন এলাকার কৃষকগণ উপস্থিত ছিলেন।

Comments (0)
Add Comment