মেহেরপুরে সংবাদ সম্মেলনে গুরুমা প্রথা বাতিল দাবি

স্টাফ রিপোর্টার: মেহেরপুরে গুরুমা’দের নির্যাতনে অতিষ্ঠ তৃতীয় লিঙ্গের মানুষরা গুরুমা প্রথা বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন। এ সময় তৃতীয় লিঙ্গের ১১জন গুরুমায়ের নির্যাতনের ভয়াবহ চিত্র তুলে ধরেন। গতকাল সোমবার মেহেরপুর জেলা প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে গুরুমা প্রথা বাতিলের দাবি জানান তারা।
তাদের গুরুমা সীমা খাতুন গাড়ি-বাড়ি করে দেয়ার প্রলোভনে নিয়ে এসে তাদের লিঙ্গ পরিবর্তন করে হিজড়ায় পরিণত করেন বলে দাবি করেন। তৃতীয় লিঙ্গের মানুষগুলো গুরুমা প্রথা বাতিলের দাবিতে সেøাগানও দেয়।
তৃতীয় লিঙ্গের রহিমা খাতুন অভিযোগ করেন, ২০ বছর আগে দিনাজপুরের হিজড়া সীমা খাতুন মেহেরপুরে এসে স্বঘোষিত গুরু সেজে বসে। তাকে গাড়ি-বাড়ি করে দেয়ার নামে তার লিঙ্গ পরিবর্তন করে হিজড়াতে রূপান্তর করে। প্রথম কয়েক মাস তাকে বিভিন্ন গ্রাম থেকে উপার্জিত টাকার অর্ধেক দিতো। এখন উপার্জনের শতকরা কুড়ি টাকা দেয়।
রহিমার অভিযোগ, তাদের কথিত গুরুমা মোটা অঙ্কের টাকার বিনিময়ে গু-া পোষেন। রুবিনা অভিযোগ করে বলেন, প্রতিবাদ করলে তাদের শারীরিক নির্যাতন করা হয়। ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে বলেও জানান।
সংবাদ সম্মেলনে তৃতীয় লিঙ্গের লিপি, সুমি রেখা, সিমরান, সোহাগী, সন্ধ্যা, সুরভি, নূপুর, রহিমা, পিংকি ও রুবিনা উপস্থিত ছিলেন।
স্থানীয়রা জানান, প্রশাসন যদি তাদের গ্রাম ভাগ করে না দেন তাহলে তারা সেসব গ্রামের শিশুদের নাচিয়ে জীবিকা নির্বাহ করতে পারেন। না হলে তাদের মধ্যে কেউ অপহৃত কিংবা কথিত গুরুমার ভাড়াটে দুর্বৃত্তদের হামলায় প্রাণ হারাতেও পারে।

Comments (0)
Add Comment