প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক

করোনার ক্ষতি পোষাতে সব কাজে গতি বাড়ানোর নির্দেশ

স্টাফ রিপোর্টার: করোনা পরিস্থিতি মোকাবিলা করে দেশে বর্তমানে প্রায় স্বাভাবিক অবস্থা বিরাজ করছে। এ অবস্থায় উন্নয়নকাজে গতি আনতে নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। মন্ত্রিসভার বৈঠকের অনির্ধারিত আলোচনায় সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন নির্দেশনা দেন বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদ সম্মেলন করে বৈঠক সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংগিশ্লষ্ট মন্ত্রীরা অংশ নেন।
খন্দকার আনোয়ার বলেন, মহামারি করোনাভাইরাসের কারণে দেশ প্রায় স্থবির হয়ে পড়েছিলো। এতে উন্নয়ন কর্মকা- ব্যাহত হয়েছে। এবার করোনার প্রকোপ নিয়ন্ত্রণে থাকায় উন্নয়ন কাজে গতি আনার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। উন্নয়ন কর্মকা- করোনার পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যেহেতু কোভিড সংক্রমণের দুই বছর হয়ে গেছে, সবাইকে আরেকটু জোরেশোরে কাজ করে আমাদের ঘাটতিগুলো পূরণ করতে হবে। এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। দেশের উন্নয়নের গতি স্বাভাবিক সময়ের জায়গায় নেওয়ার মতো কাজ করতে বলেছেন প্রধানমন্ত্রী। এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের প্রবৃদ্ধির হারসহ সবকিছু যেন কোভিডের আগে যে রেটে ছিল সেখান থেকে আবার সামনের দিকে এগিয়ে যেতে পারি সেই চেষ্টা রাখতে বলা হয়েছে।
করোনা করোনাভাইরাসের সংক্রমণের সময় দেওয়া বিধিনিষেধ সতর্কতায় কোনো ধরনের অনিশ্চয়তা রাখা যাবে না উল্লেখ করে খন্দকার আনোয়ার বলেন, বঙ্গভবনে এবার ১৬ ডিসেম্বরের অনুষ্ঠান হচ্ছে না। তবে প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠান হবে, কারণ সেখানে অবাধ মেলামেশা হবে না। অবাধ মেলামেশা টাইপের অনুষ্ঠানগুলোকে নিরুৎসাহিত করা হচ্ছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা ইতোমধ্যে ৩২টি জেলার সঙ্গে মিটিং করেছি। তাদের বলেছি, ঢিলেঢালা ভাব নেওয়ার কোনো সুযোগ নেই। সবাইকে মনোযোগী থাকতে হবে এবং সামাজিক দূরত্বের বিষয়ে সতর্ক থাকতে হবে। ইতোমধ্যে ৯ কোটি লোককে ভ্যাকসিন দেয়া হয়েছে। আগামী ফেব্রুয়ারির মধ্যে দুই থেকে আড়াই কোটি ভ্যাকসিন দেয়া হবে।

Comments (0)
Add Comment