২০ পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা ১৭ অক্টোবর শুরু

স্টাফ রিপোর্টার: সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছের ২০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ১৭ অক্টোবর শুরু হবে। পরীক্ষার প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোডের সুযোগ দেয়া হয়েছে। শনিবার রাত (১৬ অক্টোবর) ১২টা পর্যন্ত পরীক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। দেশের ২৬টি কেন্দ্রে এ পরীক্ষা নেয়া হবে। তিন ধাপে নেওয়া হবে এ পরীক্ষা। ১৭ অক্টোবর ‘এ’ গ্রুপ, ২৪ অক্টোবর ‘বি’ এবং ১ নভেম্বর ‘সি’ গ্রুপের পরীক্ষা হবে। প্রতিদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। মানবিক, বিজনেস স্টাডিজ এবং বিজ্ঞানের শিক্ষার্থীরা আলাদা তিনভাগে পরীক্ষা দেবে। যদি কোনো শিক্ষার্থী এক বিভাগ থেকে আরেকটিতে পড়তে চায় (যেমন এইচএসসিতে বিজ্ঞান থেকে পাস করা শিক্ষার্থী কলা অনুষদের বা সামাজিক বিজ্ঞানের অথবা বিবিএ) তাহলে উল্লিখিত নিজের ইউনিটের পরীক্ষাই যথেষ্ট।
ভর্তি পরীক্ষা কমিটির কো-কনভেনর এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদ যুগান্তরকে বলেন, এ পরীক্ষার ফল নিয়ে শিক্ষার্থীরা গুচ্ছভুক্ত যে কোনো পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে। পরীক্ষার পরে বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব শর্ত উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তাতে কোন বিশ্ববিদ্যালয় এই পরীক্ষায় প্রাপ্ত কত নম্বর প্রাপ্তদের নেবে সেটি উল্লেখ থাকবে।
জিএসটি গ্রুপ ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি প্রবর্তন করেছে। সেটি হলো- শুধু এইচএসসিতে পড়া বিষয়ের ওপরই ১০০ নম্বরের পরীক্ষা হবে। এগুলো হচ্ছে- মানবিক বিভাগের পরীক্ষা হবে বাংলা, ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের ওপর। এর মধ্যে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ এবং আইসিটিতে ২৫ নম্বর থাকবে। ব্যবসা শিক্ষায় হিসাববিজ্ঞানে ২৫ নম্বর, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ২৫ নম্বর, বাংলায় ১৩, ইংরেজিতে ১২ এবং আইসিটি বিষয়ে ২৫ নম্বরের পরীক্ষা হবে। বিজ্ঞানের শিক্ষার্থীদের বাংলায় ১০ ও ইংরেজিতে ১০ নম্বর থাকবে। এছাড়া রসায়ন ২০, পদার্থ ২০ এবং আইসিটি বিষয়ে ২৫ নম্বরে পরীক্ষা দিতে হবে। প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।
এই গুচ্ছে মোট দু’দফায় আবেদন নেয়া হয়। ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেন। আবেদনকারীরা কেউ আগে দেওয়া ছবি পরিবর্তন করতে চাইলে গুচ্ছভুক্ত যে কোনো বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে আবেদন করতে হবে। এ সংক্রান্ত তথ্য ভর্তির ওয়েবসাইটে (মংঃধংসরংংরড়হ.ধপ.নফ) উল্লেখ করা হয়েছে।

Comments (0)
Add Comment