পাচারকারীদের ফেলে যাওয়া দেড় কোটি টাকার সোনা উদ্ধার

দর্শনার মেমনগর ব্রিজের অদূরে বিজিবির চোরাচালান বিরোধী অভিযান

দর্শনা অফিস: চুয়াডাঙ্গার দর্শনা সীমান্ত এলাকা থেকে দুই কেজি ৬৮৩ গ্রাম ওজনের ২৩টি সোনার বার উদ্ধার করেছে বিজিবি। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে মেমনগর ব্রিজের কাছ থেকে সোনার বারগুলো উদ্ধার করা হয়। তবে এসময় পাচারকারী চক্রের কাউকে আটক করা সম্ভব হয়নি। বিজিবির উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় পাচারকারীরা। উদ্ধারকৃত ২৩০ ভরি স্বর্ণের বারের আনুমানিক বাজারমূল্য প্রায় দেড় কোটি টাকা বলে জানিয়েছে বিজিবি। গতকাল মঙ্গলবার বিকেলে চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ খালেকুজ্জামান জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে ভারতে সোনা পাচারের খবর পেয়ে দর্শনা সীমান্তের সুলতানপুর বিওপির নায়েক রবিউল ইসলামের নেতৃত্বে অভিযান পরিচালনা করে বিজিবি। এ সময় মেইন পিলার হতে আনুমানিক এক কিলোমিটার দূরে বাংলাদেশের অভ্যন্তরে মেমনগর ব্রিজের অদূরে অবস্থান নেয় বিজিবি। পরে সেখান থেকে পরিত্যক্ত অবস্থায় ২৩টি সোনার বার উদ্ধার করা হয়। যার ওজন দুই কেজি ৬৮৩ গ্রাম। মূল্য এক কোটি ৪৪ লাখ ৯০ হাজার টাকা। এ ঘটনায় নায়েক রবিউল ইসলাম বাদী হয়ে গতকালই দর্শনা থানায় মামলা দায়ের করেছেন। উদ্ধারকৃত সোনা চুয়াডাঙ্গা ট্রেজারি অফিসে জমা দেয়া হয়েছে।
এদিকে, দামুড়হুদার বিভিন্ন সীমান্ত পথ সোনা চোরাচালানীরা ব্যবহার করছে দীর্ঘদিন ধরেই। এ রুট অনেকটা নিরাপদ মনে করে ব্যবহার করা হলেও দফায় দফায় বিজিবি, র‌্যাব ও পুলিশের অভিযানে উদ্ধার হচ্ছে সোনার চালানসহ বহনকারীরা। সোনা চোরাচালানের গডফাদাররা নেপথ্যেই থেকে যাচ্ছে বারবার।
এ দিকে বিজিবির হাতে সোনার চালান উদ্ধারের পর থেকে স্বর্ণ চোরাকারবারীদের মধ্যে বিরাজ করছে আটক আতংক। অনেকেই দিয়েছে গা ঢাকা।

Comments (0)
Add Comment