ডা. রুমিমারা গেছেন এক বছর আগে তাকেও বদলির আদেশ দেয়া হয়েছে অবশেষে চিকিৎসকদের বদলির আদেশ বাতিল

মেহেরপুরের কৃতি সন্তান ডা, রুমি মারা গেছেন এক বছর আগে। তাকেও কিষ্টিয়া থেকে মেহেরপুরের বদলির আদেশ দিয়ে জারি করা স্বাস্থ্য বিভাগের প্রজ্ঞাপন গতকাল দুপুর থেকেই হাস্য রসের খোরাক হয়। এছাড়াও প্রজ্ঞাপনি রয়েছে ভুল। অবশেষে জাকিরকৃত প্রজ্ঞাপনে বদলির আদেশ বাতিল করা হয়েছে।
ব্যাপক সমালোচনার পর সারাদেশে চিকিৎসক বদলির আদেশে তথ্যগত ভুল স্বীকার করে সংশ্লিষ্টদের হাসপাতালে সংযুক্তি স্থগিত করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। মঙ্গলবার (৬ জুলাই) রাতে স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব মো. আবু রায়হান মিঞা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে চিকিৎসক বদলির এ আদেশ স্থগিত করা হয়। নির্দেশনায় বলা হয়, ‘স্বাস্থ্যসেবা বিভাগের গত ০৪/০৭/২০২১ এবং ০৫/০৭/২০২১ তারিখের বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়। তথ্যগত অপ্রতুলতার কারণে এই সংযুক্তি আদেশগুলোতে নিম্নরূপ চিকিৎসকদেরও পদায়ন করা হয়ে থাকতে পারে: আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক। কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক। মেডিক্যাল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক, যিনি শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত। এছাড়াও চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়েও তথ্যগত ভুল থাকার কারণে কোনও কোনও ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে। বর্ণিত কারণে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ০৮/০৭/২০২১ তারিখের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখপূর্বক তাদের তালিকা এ বিভাগের পার-১ অধিশাখার ই-মেইলে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এর আগে সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে যেসব চিকিৎসককে বদলি বা পদায়ন করা হয়েছে, বদলিকৃত সেই তালিকায় কয়েকজন চিকিৎসকের নাম রয়েছে, যারা অনেক আগেই সরকারি চাকরি থেকে অবসরে গেছেন। আবার কেউ কেউ মারাও গেছেন। তাদের সেই তালিকা সংশোধন করতেই এই নির্দেশনা জারি করা হয়েছে বলে জানা গেছে

প্রসঙ্গত: মেহেরপুরের কৃতি সন্তান ডা. রুমি দীর্ঘদিন চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। পরে কুষ্টিয় মেডিকেল কলেজ হাসপাতালে বদলি হয়ে সেখানেই দায়িত্বপালন করছিলেন। গত বছরের জুলাইয়ে করোনা আক্রন্ত হন। ১৭ জুলাই তিনি মারা যান।

Comments (0)
Add Comment