আলমডাঙ্গার সন্তান অধ্যাপক আব্দুল আজিজের পিএইচডি ডিগ্রি অর্জন

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গার কৃতিসন্তান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. আব্দুল আজিজ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ হতে সম্প্রতি পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তার গবেষণার বিষয়বস্তু ছিলো ‘প্রডাক্টিভিটি ইমপ্রুভমেন্ট অব ফাইন বোরো রাইচ ভ্যারাইটিস থ্রো ফার্টিলাইজার ম্যানেজমেন্ট ইন দ্য হাওর এরিয়াস।’ তিনি সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ এবং সুনামগঞ্জ সদর উপজেলার দেখার হাওরে গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। গবেষণায় দেখা গেছে, হাওড় অঞ্চলে আধুনিক জাতের ধানের মধ্যে ব্রি-ধান ৬৩ এবং স্থানীয় জাতের ধানের মধ্যে টেপি বোরো জাতের আবাদ জনপ্রিয়। সরু ধানের উৎপাদনশীলতা এবং মাটির উর্বরতা বৃদ্ধির জন্য মাটির পরীক্ষা এবং সমম্বিত পুষ্টি ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার গবেষণা তত্বাবধায়ক ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. আবুল কাশেম। বর্তমানে তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর হিসেবে কর্মরত।
অধ্যাপক মো. আব্দুল আজিজ চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা শহরের বাবুপাড়ার মো. আব্দুস ছাত্তার ও মোছা. শাহিনা বেগমের কনিষ্ঠ সন্তান। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদানের পূর্বে তিনি ব্রি’র বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তিনি ধার্মিক ও বন্ধুবৎসল হিসেবে বন্ধুমহলে জনপ্রিয়।
সাদামাটা জীবন যাপনে অভ্যস্ত অধ্যাপক আব্দুল আজিজ বাবু পিএইচডি ডিগ্রি অর্জন করায় তাকে বন্ধু সংগঠন ‘আমরা নব্বই’র পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে। তার ভবিষ্যত সাফল্যের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন বড় ভাই শামসুল আলম সাহান ও আলমডাঙ্গা পৌরসভার সার্ভেয়ার আব্দুল কাদের বাবলু।

Comments (0)
Add Comment