করোনার মধ্যেই ঢাকায় কোরবানির ২৪ হাট

স্টাফ রিপোর্টার: করোনা মহামারীর মধ্যেই এবার রাজধানীর ২৪ স্থানে বসছে কোরবানির পশুর হাট। ঢাকার দুই সিটি করপোরেশন এরই মধ্যে দরপত্র আহ্বান করেছে। কর্তৃপক্ষ বলছে, হাটগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বিশেষ পদক্ষেপ নেয়া হবে। সূত্র মতে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ১৪টি হাট ইজারার বিজ্ঞপ্তি দিয়েছে। আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ১০টির। এ মাসের মধ্যেই প্রাথমিক দরপত্র উন্মুক্ত করবে দুই সিটি করপোরেশন। পুনঃদরপত্র বা নতুন হাট বসানোর প্রয়োজন হলে পরে সে সিদ্ধান্ত নেয়া হবে।
এ প্রসঙ্গে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘করোনা থাকলেও হাটতো বন্ধ করা যাবে না। তবে হাটগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলতে বিশেষ পদক্ষেপ নেয়া হবে। ইজারাদার, ক্রেতা-বিক্রেতা সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে।’ তিনি বলেন, ‘ব্যক্তি সচেতন না হলে আইন প্রয়োগ করে করোনা কতটুকু নিয়ন্ত্রণ করা যাবে? হাটগুলোতে সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলে, সেজন্য ব্যাপক প্রচারণা চালানো হবে।’
ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. রাসেল সাবরিন বলেন, ‘অন্য বছরের মতো এবারও হাটের প্রস্তুতি নেয়া হয়েছে। তবে করোনা পরিস্থিতির মধ্যে এবারের হাট হওয়ায় স্বাস্থ্যবিধির প্রতি বিশেষ নির্দেশনা থাকবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনাগুলো যথাযথভাবে বাস্তবায়ন করা হবে।’
ডিএসসিসি: অস্থায়ী পশুর হাটের তালিকায় রয়েছে- উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘ মাঠ এলাকার খালি জায়গা, হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন খালি জায়গা, কামরাঙ্গীরচরের ইসলাম চেয়ারম্যানের বাড়ি থেকে দক্ষিণে বুড়িগঙ্গা বাঁধ পর্যন্ত খালি জায়গা, পোস্তগোলা শ্মশান ঘাট এলাকার খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারের আশপাশের খালি জায়গা, আরমানিটোলা মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ীর দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা মাঠসংলগ্ন খালি জায়গা, সাদেক হোসেন খোকা মাঠসংলগ্ন ধোলাইখাল ট্রাক-স্ট্যান্ড এলাকা, আফতাব নগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই,এফ,জি,এইচ এবং সেকশন-১ ও ২ এর খালি জায়গা, আশুলিয়া মডেল টাউনের খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠের আশপাশের খালি জায়গা।
ডিএনসিসি: উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, বাড্ডা ইস্টার্ন হাউজিংয়ের (আফতাবনগর) ব্লক-ই সেকশন-৩ এর খালি জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কের পাশে পুলিশ লাইন্সের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ওয়ার্ড-৬ এর ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গার পাশের খালি জায়গা এবং ভাসানটেক সড়কের খালি জায়গা।

Comments (0)
Add Comment