গাংনীতে কৃষক প্রশিক্ষণ

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনীতে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গাংনী উপজেলা কৃষি অফিসের উদ্যোগে পিএসকেএস সভা কক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। গতকাল শুক্রবার প্রশিক্ষণ সমাপনীতে অংশগ্রহণ করেন কৃষি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
অনাবাদি পতিত জমি ও বাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় দুই দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাড়ির আঙিনায় অনেক জায়গা পড়ে থাকে। যুগ যুগ ধরে মানুষ বসতবাড়িতে সবজি ও ফল উৎপাদন করে থাকে। কিন্তু পরিকল্পিতভাবে যদি এসব পুষ্টি বাগান করা যায় তাহলে বসতবাড়ি থেকেই পরিবারের জন্য প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়া সম্ভব। বিশেষ করে ফল ও সবজির পরিমিত মাত্রায় চাষা করতে হবে। এতে পরিবারের চাহিদা মিটিয়ে বাড়তি ফসল বিক্রি করাও সম্ভব। এতে পরিবারের নারীরা স্বাবলম্বী হচ্ছেন।
সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন। প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (ক্রপস উইং) জাহিদুল আমিন। বিশেষ অতিথি ছিলেন যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক হৃদয়েশ^র দত্ত, কুষ্টিয়ার উপ পরিচালক শুশান্ত কুমার প্রমাণিক, মেহেরপুর উপ পরিচালক সামসুল আলম, অতিরিক্ত উপ পরিচালক এ কে এম কামরুজ্জামান। অনুষ্ঠানে বিভিন্ন এলাকার কৃষক কৃষাণী অংশ গ্রহণ করেন।
গাংনী উপজেলার বিভিন্ন এলাকার কৃষির চিত্র পরিদর্শন করেন। এ উপজেলায় পারিবারিক পুষ্টি বাগান, ব্লাকবেরী তরমুজ ও মাশরুম খামার পরিদর্শন করে উপজেলা কৃষি অফিসের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

Comments (0)
Add Comment