চুয়াডাঙ্গার কৃতিসন্তান বাংলাদেশের পেরিওডন্টোলজির জনক প্রফেসর ডা. আবু কালাম জোয়ার্দ্দার আর নেই

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে পেরিওডন্টোলজির জনক ও ঢাকা ডেন্টাল কলেজ অ্যান্ড হাসপাতালের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আবু কালাম জোয়ার্দ্দার আর নেই। গতকাল শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা উত্তরা ৫নং সেক্টরের নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…….রাজেউন।) মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭১ বছর। প্রফেসর ডা. আবু কালাম জোয়ার্দ্দার চুয়াডাঙ্গা শহরের বেলগাছি গ্রামের মৃত বশির উদ্দিন জোয়ার্দ্দারের ছেলে। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ডেল্টা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের ডেন্টা ইউনিটের পেরিওডন্টোলজির ও ম্যাক্সিলোফেসিয়াল সার্জরিী) সহকারী প্রফেসর ডা. আসলাম আল মেহেদি। তিনি বলেন, আমি স্যারের ছাত্র ছিলাম। স্যার বাংলাদেশে সর্বপ্রথম পেরিওডন্টোলজির ছিলেন। ঢাকা ডেন্টাল কলেজ এন্ড হাসপাতালের পেরিওডন্টোলজির বিভাগের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ পেরিওডন্টোলজির সোসাইটির সভাপতি এবং আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন পেরিওডন্টোলজির ছিলেন তিনি। প্রায় ১৮ বছর আগে তিনি অবসরে যান। শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা ডেন্টাল কলেজ এন্ড হাসপাতালে স্যারের প্রথম জানাজা সম্পন্ন হয়। পরে মরদেহ নিজবাড়ি চুয়াডাঙ্গা শহরের বেলগাছির উদ্দেশ্যে নেয় পরিবারের সদস্যরা।

পরিবারের এক সদস্য আবু জাহান বলেন, প্রফেসর ডা. আবুল কালাম জোয়ার্দ্দার দীর্ঘদিন যাবৎ কিডনিসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে উত্তরাস্থ ৫নং সেক্টরের নিজ বাস ভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে স্ত্রী ঢাকা ডেন্টাল কলেজের সহকারী প্রফেসর ডা. জেসমিন হক ও এক মেয়ে কান্তাসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।

এদিকে, বিকেলে মরদেহ গ্রামের বাড়ি বেলগাছি পৌঁছুলে এলাকার নেমে আসে শোকের ছায়া। বাড়িতে আবেগময় পরিবেশ সৃষ্টি হয়। বাদ মাগরিব দ্বিতীয় জানাজা শেষে পিতার কবরের ওপরেই শায়িত করা হয়।

Comments (0)
Add Comment