চুয়াডাঙ্গায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে সাংবাদিকদের সাথে মতবিনিময়

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ ও কিশোরদের অংশগ্রহণ সাংবাদিকদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় শহরের ওয়াপদা রোডে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা কার্যালয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রেডের আয়োজন ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়। সভাটি সমন্বয়কের দায়িত্ব পালন করে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা।

চুয়াডাঙ্গা ব্র্যাক জেলা সমন্বয়ক  মো. ফারুক আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রেডের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। সভায় প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, কালের কন্ঠের প্রতিনিধি মানিক আকবর, বাংলাদেশ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম ও অতিথি হিসেবে বক্তব্য রাখেন। পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রকল্প পরিচিতি ও সভার উদ্দেশ্যে বর্ণনা করেন ব্র্যাকের ডিভিশনাল ম্যানেজার সেলিম মোল্লা। ব্রেডের সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন মো. আসাদুজ্জামান। উন্মুক্ত আলোচনায় সাংবাদিক শাহ আলম সনি, আহাদ আলী মোল্লা, বিপুল আশরাফ, রকিবুল ইসলাম ও আতিয়ার রহমান বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় ব্র্যাকের সমন্বয়ক ফারুক আহম্মেদ বলেন, ব্র্যাক ১৯৮৬ সাল থেকে বাল্যবিয়ে ও নারী নির্যাতন প্রতিরোধে কাজ করে যাচ্ছে। মাইক্রো ফিন্যান্স নয়, সামাজিক কাজের জন্য বিশ্বের সর্বশ্রেষ্ঠ সংগঠন হিসেবে ৫ বার স্বীকৃতি পেয়েছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে প্রত্যেককে নিজ নিজ পরিবার থেকে প্রতিরোধ শুরু করতে হবে। দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তাহলে নির্যাতনের পরিমাণ অনেক কমে আসবে। সচেনতার কোনো বিকল্প নেই। দারিদ্রতা কমে এলে এর সুফল আসবে। সরকার এবং এনজিও কাজ করছে। পরিবার থেকে কাজ বাড়াতে পারি তাহলে সম্ভব হবে।

Comments (0)
Add Comment