চুয়াডাঙ্গায় বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন উপলক্ষে আলোচনাসভায় জেলা প্রশাসক

প্রতিবন্ধীদের সঠিক প্রশিক্ষণ ও শিক্ষা দিতে পারলে উন্নয়ন সম্ভব হবে
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান বলেছেন ‘প্রতিবন্ধীদের মূল¯্রােতে নিয়ে আসতে হবে। তাদেরকে আপন করে নিতে হবে। প্রতিবন্ধীদের যেনো দূরে ঠেলে না দিই। তাদের সঠিক প্রশিক্ষণ ও শিক্ষা দিতে পারলে উন্নয়ন সম্ভব হবে।’ গতকাল সোববার বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বাংলা ইশারা ভাষা দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান এসব কথা বলেন। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং মা ছামিনা স্মৃতি বৃদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের আয়োজনে আলোচনাসভাটি অনুষ্ঠিত হয়। বাংলা ইশারা ভাষা দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো, ‘বাংলা ইশারা ভাষার প্রসার, শ্রবণ প্রতিবন্ধি ব্যক্তির অধিকার।’
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু তারেক বিশেষ অতিথির বক্তব্য রাখেন। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডা. নুর আলম আকাশের সঞ্চালনায় প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন, শাহ আলম সনি, শিক্ষক নাফিসা খানম এবং মা ছামিনা স্মৃতি বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের সভাপতি জামাল উদ্দিন বক্তব্য রাখেন।
জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান আরো বলেন, বর্তমান সরকার সব জনগোষ্ঠির জন্য কাজ করছে। ভূমিহীনদের জমিসহ বাড়ি করে দিচ্ছে। প্রতিবন্ধীদের প্রশিক্ষিত হয়ে কর্ম উপযোগী করতে হবে। এ বিষয়ে সবাই আমরা কাজ করবো। যারা প্রশিক্ষক আছেন, তারা যেনো কোমলমতি ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষা দিতে পারে।
এদিকে, গতকাল সকাল ১০টায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে এলএফ নেদারল্যান্ডসের সহযোগিতায় সংস্থার মিটিং রুমে বাংলা ‘ইশারা ভাষার প্রসার, শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার’ এ স্লে¬াগানে বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সমন্বয়কারী ও প্রাইড প্রকল্পের প্রোগ্রাম ফোকাল সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল¬াল হোসেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াসেপ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী তোফায়েল আহমেদ, সহ সমন্বয়কারী আসাদুজ্জামান, মহিবুল হাবীব, রুবিনা খাতুন, প্রজেক্ট অফিসার আব্দুল আজিজ, ফিল্ড ভলেন্টিয়ার আব্দুর রহমান, সাইদুর রহমান রানা, সবুজ মিয়া, খোকন মিয়া ও বিপুল হোসেন প্রমুখ। বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে আলোচনাসভায় বক্তারা বলেন, ভাষার মাসে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সর্বক্ষেত্রে বাংলা ইশারা ভাষার ব্যবহার এবং বাক ও শ্রবণ প্রতিবন্ধীসহ সব প্রতিবন্ধীদের প্রতি বিশেষ নজর দেয়ার আহ্বান জানান। সেই সঙ্গে চুয়াডাঙ্গা জেলায় বাংলা ইশারা ভাষা নিয়ে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য একটি বিশেষ স্কুল খোলার প্রতি প্রশাসনসহ জনপ্রতিনিধিদের অনুরোধ জানান।

Comments (0)
Add Comment