দামুড়হুদায় বার্ড ফ্লু এড়াতে সর্তকতা : ভারত থেকে হাঁস মুরগি ও ডিম আমদানি বন্ধ

দামুড়হুদা অফিস: প্রতিবেশী দেশ ভারতের কয়েকটি রাজ্যে পশু পাখির মধ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় এর প্রাদুর্ভাব ঠেকাতে দামুড়হুদা উপজেলার হাঁস, মুরগী ও পশুপাখি খামারীদের সর্তকতামূলক পরামর্শ দেয়া হচ্ছে। ইতোমধ্যে খামারীদের খামার পরিদর্শন ও খামার মালিকদের সচেতনামূলক পরামর্শ দেয়া শুরু করেছে উপজেলা প্রাণিসম্পদ দফতর। একইভাবে সর্র্তকতা হিসেবে ভারত থেকে মুরগি, মুরগির বাচ্চা ও ডিম, হাঁস এবং পাখি জাতীয় প্রাণির আমদানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। সেই সাথে চোরাইপথে অবৈধভাবে যেনো এগুলো দেশে ঢুকতে না পারে সে ব্যপারে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

দামুড়হুদা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানাগেছে, প¦ার্শবর্তী দেশ ভারতের হিমাচল, হরিয়ানা, পাঞ্জাব ও মধ্য প্রদেশের বেশ কয়েকটি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত এই সংক্রমণ দেখা না দিলে ও বার্ড ফ্লু দেশে ছড়িয়ে পড়তে না পারে সে লক্ষ্যে খামারীদেরকে সচেতন করা হচ্ছে। সংক্রমণ ঠেকাতে নিয়মিত উপজেলার ছোট বড় হাঁস, মুরগি ও পশুপাখির খামারিদেরকে সর্তকতামূলক তাদের খামার পরিস্কার পরিছন্ন রাখা, কোনো হাঁস, মুরগি ও পশু পাখির রোগ দেখা দিলে প্রাণিসম্পদ অফিসে খবর দিতে বলা হচ্ছে।

দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান জানান, ভারতের বেশ কয়েকটি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় এটি বাংলাদেশে যেনো প্রবেশ করতে না পারে সে লক্ষ্যে মৎস্য ও প্রণিসম্পদ মন্ত্রণালয় থেকে নির্দেশনামূলক পত্র দেয়া হয়েছে। পত্রে উল্লেখ করা হয়েছে, হাঁস, মুরগি, ডিম, বাচ্চা ও পাখি আমদানি বন্ধ থাকবে। একইভাবে চোরাইপথে অবৈধভাবে যেনো প্রবেশ করতে না পারে সে দিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরও জানান, দামুড়হুদা উপজেলায় ছোট বড় প্রায় ৪শ’ হাঁস মুরগি ও পাখির খামার রয়েছে। সেগুলোকে সংক্রমণ থেকে রক্ষা করতে আমরা নিয়মিত খামার পরিদর্শন করছি ও খামারিদের সর্তকতামূলক পরামর্শ দিয়ে আসছি।

Comments (0)
Add Comment