ভাতা নির্ভরতা নয়; ইচ্ছে শক্তি কাজে লাগিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপনের আহ্বান

মিনিস্টার গ্রুপসহ কয়েকটি প্রতিষ্ঠানের সহায়তায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে চুয়াডাঙ্গায় প্রতিবন্ধী ব্যক্তিদের সমাবেশ 

স্টাফ রিপোর্টার: ভাতা নির্ভরতা নয়, নিজের ইচ্ছে শক্তিকে কাজে লাগিয়ে সামর্থের সবটুকু মেধা এবং শ্রম দিয়ে স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। দেশ বিদেশের বহু মানুষ রয়েছে যারা বিশেষ চাহিদা সম্পন্ন হয়েও পিছিয়ে থাকেননি। মনের বলে অনেকদূর এগিয়েছেন। চুয়াডাঙ্গায় যারা রয়েছেন তাদের মধ্যেও অনেকে অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম। এ জন্য যে কোনো সহযোগিতা জেলা প্রশাসনের তরফে করা হবে। সরকার তো সকলকে ভাতা দিচ্ছে, সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিরও সর্বাত্মক চেষ্টা চলছে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান উপরোক্ত অভিমত ব্যক্ত করে সমাজের সাধারণ মানুষের দৃষ্টি আর্কষণ করে বলেন, প্রতিবন্ধী মানুষ সমাজের বোঝা নয়। এদের প্রতি সহযোগিতার হাত বাড়ানো দায়িত্বেরই অংশ।

তিনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষ সমাজের বোঝা নয়। এদের সকলেই কোনো না কোনো কাজে বিশেষ পারদর্শী। যে যে কাজে পারদর্শী তাকে সেই কাজের সুযোগ দিয়ে এবং এদের প্রতি সহযোগিতার হাত বাড়ালে সমাজ তথা দেশের উন্নয়ন পূর্ণতা পাবে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সুযোগ্য কন্যা এ বিষয়ে বাস্তবমুখী নানা পদক্ষেপ নিয়েছেন। বাস্তবায়ন করে চলেছেন।

গতকাল শনিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনের ডিসি মঞ্চে অনুষ্ঠিত প্রতিবন্ধী ব্যক্তিদের সমাবেশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) আবু তারেক, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান, চুয়াডাঙ্গা সমাজ সেবা অধিদফতরের সহকারী পরিচালক আবু তালেব, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সদর উপজেলা যুব উন্নয়ন অফিসার জাহাঙ্গীর আলম, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ফিজিওথেরাপি কনসালটেন্ট ডা. নূর আলম আকাশ। মিস্টিার গ্রুপের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক খান ভার্চুয়াল যুক্ত হয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষের প্রতি আমাদের বিশেষ নজর রয়েছে। মিনিস্টার গ্রুপে প্রতিবন্ধীদের চাকরি প্রদান করা হয়।

‘সকল ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅংশগ্রহণ নিশ্চিত করি’এই প্রতিপাদ্য বিষয়টিকে ধারণ করে চুয়াডাঙ্গায় প্রতিবন্ধী সমাবেশ আয়োজন করে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা। মিনিস্টার গ্রুপসহ বেশ ক’টি প্রতিষ্ঠান এ সমাবেশ সফল করতে আর্থিক সহযোযগিতা করেছে। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করেন চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমীর শিল্পীরা। প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি বলেন, প্রতিবন্ধীদেরকে আমরা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যাক্তি বলে থাকি। যারা বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ তাদের প্রত্যেকেরই প্রতিভা ও মেধা আছে। বিশ্বের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের মধ্যেও অনেকে কিন্তু প্রতিবন্ধী ছিলেন। চলাফেরা করতে না পারায় তারা হুইল চেয়ার নিয়ে চলতেন। তাই বলে তারা কিন্তু নিজেদের প্রতিবন্ধী মনে করতেন না। তারা তাদের মেধাশক্তিকে কাজে লাগিয়ে বিশ্বের দরবারে নিজেদের পরিচিত করেছেন।,

সমাবেশে বক্তব্য রাখেন ব্র্যাকের প্রতিনিধি মানিক, কম্প্যাক্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কামরুজ্জামান কাঞ্চন, গ্রামীণ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান লিপু।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সমন্বয়কারী সাইদুর রহমান। আলোচনাসভায় প্রতিবন্ধীদের মধ্যে বক্তব্য রাখেন মোমিনপুর ইউনিয়ন প্রতিবন্ধী সংগঠনের সভাপতি সুলতান বাদশা, খাদিমপুর ইউনিয়নের মসলেম উদ্দিন, শংকরচন্দ্র প্রতিবন্ধীদের প্রতিনিধি শফিকুল ইসলাম, চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলা গ্রামের প্রতিবন্ধীদের সভাপতি লিপিয়া খাতুন, মোমিনপুর ইউনিয়নের যুব প্রতিবন্ধীদের সভাপতি ও কাথুলী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহিদুল ইসলাম।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান ও বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেককে এবং অনুষ্ঠানে আর্থিকভাবে সহযোগিতা করার জন্য মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক খানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় ও শেষ পর্বে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Comments (0)
Add Comment