সিরাজ সামজীর মৃত্যু : থেমে গেলো এক স্বপ্ন প্রদীপের প্রাণ

 

রহমান মুকুল: বার্ধক্যজনিত নানারোগে ভুগে না ফেরার দেশে পাড়ি জমালেন আলমডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আ ফ ম সিরাজ সামজী। সিরাজ সামজীর মৃত্যুর সাথে সাথে এক মহৎ স্বপ্নের প্রদীপ চিরতরে নিভে গেলো।  সিরাজ সামজী ডায়াবেটিসসহ বেশকিছু জটিল রোগে ভুগছিলেন। শারীরিক অবস্থার অবনতি ঘটলে সম্প্রতি তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৭৩ বছর বয়সে ২২ জানুয়ারি রোববার সকাল ৮টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মরহুমের জানাজায় তার স্বপ্নের বিশ্বজগত বিশ্ববিদ্যালয়ে দাফন করা হয়েছে।

সিরাজ সামজী সমাজের আর দশটা মানুষের মত গড়পড়তা মানুষ ছিলেন না। অসাধারণ কিছুটা তো বটেই। তিনি নিজেই একটা প্রতিষ্ঠান ছিলেন। আলমডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। ৯০ এর দশকে তিনি নিজের প্রচেষ্টায় গড়ে তোলেন আলমডাঙ্গার মতো ব্যবসা সফল মফস্বলে সাহিত্য পরিষদ। এটা তুচ্ছ বিষয় না। এ সাহিত্য পরিষদের প্রাণপুরুষও ছিলেন তিনি।

আ ফ ম সিরাজ সামজী এক অসাধারণ সাহিত্য সংগঠক ছিলেন। নিজে চাকরি করতেন। পারিবারিকভাবে স্বচ্ছল ছিলেন। ফলে সংগঠক হিসেবে খরচ করতেও দ্বিধা করতেন না। ঝাকড়া বাবরি চুলের সুঠাম দীর্ঘদেহী গৌর বর্ণের সু-পুরুষ ছিলেন তিনি। মাথাভর্তি শাদা চুলের সাথে মুখের শুভ্র দাড়ি বেশ সাজুস্যপূর্ণ ছিলো। স্বর্গীয় আভা ছড়াতেন। মৃদুস্বরে বৈঠকী মেজাজে কথা বলতেন। সকলে সম্মান করে তাকে গুরুজী সম্বোধন করতেন।

তার প্রত্যক্ষ প্রযতেœ আলমডাঙ্গায় বেশকিছু সাহিত্যিক, সাহিত্যমোদীর আবির্ভাব ঘটেছে। অনেকেই এখন সাহিত্য পরিষদের সাথে নেই। তবে তাদের উৎস সাহিত্য পরিষদ; সিরাজ সামজী।

সিরাজ সামজীর স্বপ্ন শুধু সাহিত্য পরিষদের ছোটবৃত্তে আবদ্ধ ছিলেন না। তার অমল ধবল এ স্বপ্ন ছুয়ে গিয়েছিলো আকাশের নিঃসীম নীলের পরশ। তিনি নিজ গ্রাম ফরিদপুরে নিজের জমিনে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। ‘বিশ্ব জগত বিশ্ববিদ্যালয়’। মাতৃভাষা চর্চার ও গবেষণার পীঠস্থান সৃষ্টির প্রয়াস ছিলো। শুধু স্বপ্ন না, বাস্তবিক প্রয়াস ছিলো। তিনি নিজ ব্যয়ে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের সাধ্যানুযায়ী সামান্য অবকাঠামো নির্মাণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে তার এ মহৎ স্বপ্ন ধারণ করে তা বহণ করে নেবার সারথি জোটেনি। এত ব্যপ্তির স্বপ্ন ধারণ করার মতো কোনো মহাজনের সাক্ষাৎ তিনি পাননি। তবে জীবদ্দশায় তিনি আশা ছাড়েননি কখনও।

কবি আ স ম সিরাজ সামজীর এ মহৎ স্বপ্নের কোনো দিশারী নেই। কোথাও কেউ কি নেই সেই স্বপ্নের পিলসুজে আহুন জ্বেলে  দেবার? সিরাজ সামজীর স্বপ্নদ্বীপ নেভে নাই এমন প্রত্যাশায় আমরা বুক বাঁধতে চাই।

Comments (0)
Add Comment