দামুড়হুদার নাপিতখালী মোড়ে বৈদ্যুতিক খুঁটি ও সড়ক ধ্বসের আশঙ্কা

দামুড়হুদা অফিস: দামুড়হুদায় চলছে মাটি কাটার মহোৎসব। দামুড়হুদার কার্পাসডাঙ্গা সড়কের নাপিতখালী মোড়ে রাস্তার পাশ থেকে ভাটা মালিক রাতে অভিযান চালিয়ে মাটি কাটা সম্পন্ন করেছে বলে অভিযোগ উঠেছে। রাস্তার পাশে থাকা বৈদ্যুতিক খুঁটি ও পিচরাস্তা যেকোনো সময় ধসে পড়ার আশঙ্কা করছে এলাকাবাসী।

জানা গেছে, দামুড়হুদা উপজেলার বিভিন্ন এলাকায় মাটি কাটার মহোৎসব চলছে। জমির মালিকদের বিনাঅনুমতি ও সরকারি আইন অমান্য করে নিউ বোস ব্রিকসের মালিক রাতের আধারে মাটি কেটে ইট ভাটায় নিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। গত মঙ্গলবার গভীর রাতে নাপিতখালী মোড়ের নাপিতখালী-বদনপুর হাফিজিয়া কাওমী মাদরাসার সন্নিকটের সড়কের পাশ ঘেষে যাওয়া জমির মালিক মোস্তাক আলী, মিলন হোসেন ও মাদরাসাটির নিজ নামীও জমি থেকে ৩-৪ ফিট গভীর করে মাটি কেটে নেয়া হয়েছে। সামনে আসছে বর্ষা মরসুম, বৃষ্টি হলেই ওই জমিতে পানি জমে থাকবে। ব্যস্ততম এই রাস্তা দিয়ে ভারী যানবাহন চলাচল করে থাকে। যেকোনো সময় রাস্তার পাশে থাকা বৈদ্যুতিকের মেইন খুঁটি সড়কে আচড়ে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

জমির মালিক মোস্তাক আলী জানান, আমি খবর পেয়ে আমার জমিতে যেয়ে দেখি মাটি কেটে নিয়ে গেছে নিউ বোস ব্রিকসের ইট ভাটায়। পরোক্ষণে আমি ইট ভাটা মালিক কর্তৃপক্ষের সাথে কথা বলতে গেলে তারা আমাকে হুমকি, ধামকি দেয় এবং বলে যা পারেন তা করে নিয়েন।

নাপিতখালী-বদনপুর হাফিজিয়া কওমি মাদরাসার কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী জানান, মাদরাসার নিজ নামীয় জমিসহ অত্র মাদরাসার সামনের সরকারি জমি থেকে রাতের আধারে নিউ বোস ব্রিকসের মালিক মাটি কেটে নেয়। পরদিন খবর পেয়ে মাদরাসায় গিয়ে দেখতে পাই মাটি কাটার চিত্র। এরপর ইটভাটায় গিয়ে ভাটা মালিককে মাটি কাটার বিষয়ে বলি। তখন সে জানাই ওখানে আমার কেনা মাটি রাখা ছিলো; তাই কেটে নিয়েছি। তিনি আরও বলেন, মাটি কেটে নেয়ার আগে ইট ভাটা মালিককে মাদরাসার সামনের জমির মাটি না কাটতে বারংবার অনুরোধ করি, তা স্বত্বেও সে রাতের আধারে ভেকু মেশিন দিয়ে সড়কের পাশ ঘেষে ৩-৪ ফুট গভীর করে মাটি কেটে নিয়েছে।

নাপিতখালী মোড়স্থ নিউ বোস ব্রিকসের মালিক শ্রী বরুণ বোস বলেন, ওই জমিতে অনেকদিন আগে ইটভাটার জন্য মাটি কিনে রেখেছিলাম। সম্প্রতি জমির মালিকপক্ষ জমিগুলো খণ্ড, খণ্ড হারে বিক্রি করে দেয়ায় আমি আমার কেনা মাটিগুলো সরিয়ে নিয়েছি। সে আরও বলেন, ওই জমিতে অনেক বড় গর্ত ছিলো; আমি তো তাও সে অনুপাতে মাটি কাটিনি। আর রাস্তা ছাড়া ৩ ফিট  দূরুত্বে মাটি কেটেছি।

Comments (0)
Add Comment