চুয়াডাঙ্গায় আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীর রেজিস্ট্রেশন ও নবায়নের  গণবিজ্ঞপ্তি 

৬-৯ ডিসেম্বর বায়োমেট্রিক রেজিস্ট্রেশন না করলে হবে না নবায়ন
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার সকল বৈধ আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীর বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ও নবায়নের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অধিশাখার নির্দেশনা মোতাবেক এ জেলার সকল বৈধ আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীকে অনলাইন পোর্টালে সংযুক্ত এবং বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ও স্মার্ট লাইসেন্স কার্ড প্রদানের মাধ্যমে ‘স্মার্ট লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রক্রিয়া অনলাইন ব্যবস্থাপনায় রূপান্তর করার সিদ্ধান্ত হয়। ফলে আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সময়ে চুয়াডাঙ্গা জেলা ম্যাজিস্ট্রেসি থেকে ইস্যু করা জেলার সকল বৈধ আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীর বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ও ২০২১ সালের জন্য লাইসেন্স নবায়ন করা হবে। এ সময় সকল লাইসেন্সধারীকে স্বশরীরে উপস্থিত থাকতে হবে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম সরকার স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, উল্লেখিত সময়ের মধ্যে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন সম্পন্ন না করলে পরবর্তিতে আর আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
এছাড়া, ২০২০ সালের পরে স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম ব্যতীত কোন আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন করা হবে না।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের জারিকৃত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের জন্য লাইসেন্স নবায়ন করতে নবায়ন ফি’র ১৫ শতাংশ ভ্যাট বাবদ নির্ধারিত টাকা সোনালী ব্যাংকের চুয়াডাঙ্গা কোর্ট বিল্ডিং শাখায় ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিয়ে ট্রেজারি চালানের মূলকপিসহ আবেদন করতে হবে। বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ও নবায়ন একইসাথে করতে হলে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ফি ও নবায়ন ফি’র ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে হবে।
বায়োমেট্রিক রেজিস্ট্রেশন ও নবায়ন কার্যক্রমের সময়সূচি অনুযায়ী, বায়োমেট্রিক রেজিস্ট্রেশনের জন্য ৬ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে মূল লাইসেন্স, মূল লাইসেন্সের কপি, জাতীয় পরিচয়পত্রের কপি ও সদ্যতোলা এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবিসহ রেজিস্টেশন ফি বাবদ ২ হাজার টাকা অগ্রণী ব্যাংক কেদারগঞ্জ শাখায় এসটিডি-৭ হিসাব নম্বরে জমা দিতে হবে।
নবায়নের জন্য সরকারি ছুটির দিন ব্যতীত ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর অফিস চলাকালীন অর্থাৎ সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে ভ্যাটসহ নির্ধারিত নবায়ন ফি প্রদানের সময় দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে ব্যক্তি পর্যায়ে বন্দুক/ শর্টগান/রাইফেলের নবায়ন ফি ৫ হাজার টাকা ও ভ্যাট ৭৫০ টাকা, ব্যক্তি পর্যায়ে পিস্তল/রিভলবারের নবায়ন ফি ১০ হাজার টাকা ও ভ্যাট এক হাজার ৫শ’ টাকা, আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংক পর্যায়ে লং ব্যারেলের নবায়ন ফি ৫ হাজার টাকা ও ভ্যাট ৭৫০ টাকা, প্রতিষ্ঠান পর্যায়ে লং ব্যারেলের নবায়ন ফি ১০ হাজার টাকা ও ভ্যাট এক হাজার ৫শ’ টাকা, ডিলার বা মেরামতকারী প্রতিষ্ঠানে নবায়ন ফি ২০ হাজার টাকা ও ভ্যাট ৩ হাজার টাকা এবং সেফ কিপিং নবায়ন ফি ৫ হাজার টাকা ও ভ্যাট ৭৫০ টাকা প্রদান করতে হবে। এ সময় প্রয়োজন হবে মূল লাইসেন্স, জাতীয় পরিচয়পত্রের কপি, লাইসেন্সের নম্বর, অস্ত্র নম্বর, থানায় জমা থাকলে জিডির কপি, নবায়ন ফি ও ১৫ শতাংশ ভ্যাট প্রদানের মূল চালান এবং লাইসেন্সধারীর মোবাইল নম্বর। নবায়ন ফি জমা দেয়ার জন্য ট্রেজারি চালানের কোড: ১-২২১১-০০০০-১৮৫৯ এবং ভ্যাট জমা দেয়ার কোড: ১-১১৩৩-০০০৫-০৩১১।
রেজিস্ট্রেশন ও নবায়নকারী কর্মকর্তা হিসেবে রয়েছেন জেলা প্রশাসকের কার্যালয়ের জুডিসিয়াল মুন্সিখানা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা।

Comments (0)
Add Comment