চুয়াডাঙ্গায় ইটভাটায় কাঠ পোড়ানোর অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা 

গড়াইটুপি প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদরের গহেরপুরে গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে সুপার ব্রিকস ইটভাটায় অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানোর অভিযোগের সত্যতা পাওয়ায় মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ফসলী জমির মধ্যে সুপার ব্রিকস ইটভাটা গড়ে তোলা হয়েছে। সেই সাথে কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে জ্বালানি কাঠ। এতে ধ্বংস হচ্ছে কৃষি জমি এবং পরিবেশ দূষণ হচ্ছে। গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুরে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এ সময় অবৈধভাবে কয়লার পরিবর্তে জ্বালানি কাঠ পোড়ানোর অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইটভাটা মালিক আব্দুল ওয়াহেদকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক মাজহারুল ইসলাম বলেন, কয়লার পরিবর্তে জ্বালানি কাঠ পোড়ানো হচ্ছিলো এই ইটভাটাতে। অভিযোগের সত্যতা পাওয়ায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে সহায়তা করেন স্থানীয় তিতুদহ ক্যাম্প পুলিশ ও গড়াইটুপি ইউনিয়ন পরিষদের গ্রামপুলিশ। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মালিককে সতর্ক করে কাঠের পরিবর্তে কয়লা পোড়ানোর নির্দেশ দেন এবং কৃষি জমি নষ্ট না করার বিষয়ে সতর্ক করে দেন।

Comments (0)
Add Comment