চুয়াডাঙ্গায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টার দিকে ভিমরুল্লাহস্থ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) হলরুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সকলকে অবশ্যই বৈধ পথে বিদেশ যেতে হবে। বিদেশ যাওয়ার কার্যক্রম সম্পন্ন করার জন্য জেলায় কর্মসংস্থান ও জনশক্তি অফিস রয়েছে, তাদের সাথে যোগাযোগ করে নিয়মানুযায়ী বৈধ পথে বিদেশ গমন করতে হবে। গ্রামাঞ্চলের অনেকেই আছে জনশক্তি অফিস সম্পর্কে জানেন না। ফলে দালালের মাধ্যমেও অবৈধ পথে বিদেশ গমনের সিদ্ধান্ত নিয়ে থাকে। জনশক্তি অফিসের সম্পর্কে তাদের জানাতে হবে।
মনিরা পারভীন বলেন, একজন প্রবাসী যে টাকা আয় করছেন, ওই টাকা সরাসরি তিনি একাই পাচ্ছেন না। রাজস্ব হিসেবে ওই টাকার একটি অংশ বাংলাদেশ সরকারও পাচ্ছে। যা আবার ফিরে আসছে বিভিন্ন প্রকল্প ও উন্নয়নকাজে। যার সুফল ভোগ করছি আমরা সবাই। ফলে বৈধ পথে সকলকে বিদেশ গমনে উদ্বুদ্ধ করতে হবে।
চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মোছাব্বেরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক হাসান আল কামাল, সরকারি শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক রোমানা বিলকিস, চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ আজিজুল হক, জীবননগর টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ ইমরুল কাদির।
এদিকে, বাংলাদেশ থেকে পুরুষকর্মী পাঠানোর জন্য কর্মীর পক্ষে সংশ্লিষ্ট খাতে ব্যয় করার নিমিত্তে অর্থাৎ অভিবাসন ব্যয় নির্ধারণ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। রিক্রুটিং এজেন্সির সার্ভিস চার্জসহ বিমান ভাড়া, পাসপোর্ট, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা ফি ও অন্যান্য খরচ হিসেব করে বিভিন্ন দেশে গমনের জন্য ওই অভিবাসন ব্যয় নির্ধারণ করা হয়।

Comments (0)
Add Comment