চুয়াডাঙ্গায় প্রথমবারের মতো হতে যাচ্ছে উদ্যোক্তা মেলা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদসহ সারা দেশেই তরুণ উদ্যোক্তার সংখ্যা বাড়ছে। অধিকাংশ উদ্যোক্তার পণ্য বাজারজাতের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে ফেসবুকসহ বিভিন্ন নামের সামাজিক যোগাযোগ মাধ্যম। একইভাবে উদ্যোক্তরা যোগাযোগ মাধ্যমের বদৌলতে সংগঠিতও হচ্ছে। নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধিতা অর্জনের চেষ্টাও চলছে প্রায় সর্বস্তরে। শুধু শহর বা শহরতলি কেন্দ্রিক নয়, প্রত্যন্ত অঞ্চলেও উদ্যোক্তার সংখ্যা বাড়ছে। একে অপরের সাথে যোগাযোগ ঘটাচ্ছে ইন্টারনেট। যে ইন্টারনেট গোটা বিশ^কেই একটি গ্রামে রূপান্তর করেছে, সেই ইন্টারনেট সুবিধা নিতে প্রবীণদের মধ্যেও আগ্রহ সৃষ্টি হয়েছে।
চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় সম্প্রতি উদ্যোক্তাদের নিয়ে এক সম্মেলনের আয়োজন করা হয়। এ সম্মেলনে উপস্থিত উদ্যোক্তাদের সিংহভাগই ছিলেন তরুণ-তরুণী। কেউ হাঁস-মুরগির খামার গড়েছেন, কেউ শুকনো খাবার তৈরি করে ঘরে বসেই পৌঁছে দিচ্ছেন ক্রেতা বা ভোক্তার হাতে। গত পরশু চুয়াডাঙ্গা সাহিদ প্যালেসে অনুষ্ঠিত হয় আবৃত্তির হাতে তৈরি জুয়েলারি সামগ্রী প্রদর্শনের তিনবছর পূর্তির উৎসব। আবৃত্তি এলএলবি অনার্স করে চাকরির পেছনে না ছুটে ঘরে বসেই নিজ হাতে গয়না বানিয়ে সাড়া জাগিয়েছেন। তিনি চুয়াডাঙ্গা জেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক মোতালেব হোসেনের মেয়ে। একই স্থানে আগামী ২১, ২২ ও ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে উদ্যোক্তা মেলা। এ মেলায় এলাকার উদ্যোক্তাদের প্রস্তুতকৃত পণ্যের দোকান বসবে। উদ্যোক্তাদের তৈরি শাড়ি কাপড় রকমারি খাবারসহ যাবতীয় পণ্যের স্টল নিয়েই সেজে উঠবে মেলাস্থল। দর্শনার্থীসহ ক্রেতাদের আকৃষ্ট করতে ইতোমধ্যেই ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচার প্রচারণা শুরু হয়েছে। একদল যুবক-যুবতী এ মেলার উগ্যোক্তা। সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন চুয়াডাঙ্গারই মেয়ে মেরিনা জামান মমি। তিনি বললেন, এবারই চুয়াডাঙ্গায় প্রথম উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমরা মেলার স্টল বরাদ্দ নেয়ার জন্য আহ্বান জানিয়েছি। সাহিদ প্যালেসের কমিউনিটি হলে অনুষ্ঠিতব্য মেলায় দর্শনার্থীদের যেমন নানা সুবিধা দেয়া হবে, তেমনই কোন উদ্যোক্তা কোন ধরনের পণ্য নিয়ে নিজের ভাগ্যের চাকা ঘোরানোসহ কতোজনের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছেন তাও জানার সুযোগ রাখা হবে। এর মধ্য দিয়ে শুধু পণ্য বিক্রিই নয়, নতুন উদ্যোক্তা সৃষ্টির চেষ্টাও চলবে। ফলে প্রতিদিনই গুণী মানুষদেরও আমন্ত্রণ জানিয়ে মেলাকে সমৃদ্ধ করার সর্বাত্মক চেষ্টা চলবে। চুয়াডাঙ্গা নেটওয়ার্ক নামের গ্রুপ রয়েছে এ মেলার সাথে। প্রকৃত উদ্যোক্তরা বিষদে জানতে ০১৩০৪১৭৫৯৯৫ যোগাযোগ করতে পারবেন।
প্রসঙ্গত: নিজে থেকেই যে বা যারা ব্যাবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টা করেন বা পরিকল্পনা শুরু করেন; তখন তাকে উদ্যোক্তা বলা হয়। উদ্যোক্তার উদ্যোগ যখন সফল কিংবা স্বনির্ভর হয়, তখন তাকে বলা হয় ব্যাবসায়ী। চাকরির পেছনে না ছুটে নিজেই নিজের স্বনির্ভরতা অর্জনসহ কর্মসংস্থান গড়ে তোলা উদ্যোক্তার মূল লক্ষ্য।

Comments (0)
Add Comment