চুয়াডাঙ্গায়-মেহেরপুরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

স্টাফ রিপোর্টার: শুরু হয়েছে জাতীয় কৃমি নিয়ন্তণ সপ্তাহ। চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ দেশের এ সপ্তাহ গতকাল উদ্বোধন করা হয়।

গতকাল রোববার সিভিল সার্জন অফিস ও পৌরসভার আয়োজনে বেলা ১১টায় রিজিয়া খাতুন প্রভাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি সিভিল সার্জন সাজ্জাৎ হাসান ৮ বছর বয়সী শিশু রোকসানাকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মধ্য দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র সুলতানা আনজু রত্নার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. তারেক জুনায়েদ, জেলা শিক্ষা অফিসার মো. আতাউর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ্উত্তম কুমার কুন্ডু ও ৯নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান চাঁদ। এ সময় আরও উপস্থিত ছিলেন রিজিয়া খাতুন, প্রভাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. সাবিনাকুল, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক আব্দুর রাজ্জাক, সেনেটারি ইন্সপেক্টর গোলাম ফারুক, পরিসখ্যানবিদ আকতার আলি, সংরক্ষিত নারী কাউন্সিলর শেফালি খাতুন, পৌরসভার টিকাদান সুপারভাইজার আলী হোসেন, মামুনুর রশিদ জুয়েল (মাস্টার) ও চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিস ও পৌরসভার স্বাস্থ্যকর্মীবৃন্দ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সদর হাসপাতালের জুনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ৫-১৬ বছরের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের দুই লাখ ৫৩ হাজার ৮০০ জনকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। সপ্তাহ চলাকালে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সমপর্যায়ের মাদরাসা, মক্তব ও এতিমখানাসমূহে এবং স্কুল বহির্ভূত শিশু, পথশিশু ও শ্রমজীবী শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, ‘কৃমিনাশক ওষুধ সেবন করি কৃমি মুক্ত বাংলাদেশ গড়ি’ “আপনাদের স্বাস্থ্য আমাদের অঙ্গীকার” এই প্রতিপাদ্যে মুজিবনগরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয় চত্তরে ঢাকা মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের ফাইলেরিয়াসিস, কৃমি নিয়ন্ত্রণ ও খুদে ডাক্তার কার্যক্রম রোগ নিয়ন্ত্রণ শাখার বাস্তবায়নে এবং মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি করে কৃমির বড়ি খাইয়ে কৃমি নিয়ন্ত্রক সপ্তাহের উদ্বোধন করেন মুজিবনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আলাউদ্দিন, মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আলিফ হোসেন, স্বাস্থ্য কমপ্লেক্সের ইন্সপেক্টর আব্দুল হাই প্রমুখ। ২২ জানুয়ারি রোববার থেকে ২৮ জানুয়ারি শনিবার এ ৭দিন উপজেলার ৫বছর থেকে ১৬ বছর বয়সী সকল শিশুকে একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে বলে জানান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান।

Comments (0)
Add Comment