চুয়াডাঙ্গায় সিমের আবাদ বেড়ে এবার প্রায় দ্বিগুন

শুধুমাত্র দামড়–হুদা উপজেলাতেই আড়াইশ হেক্টর জিমতে সিমের মাচা
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় এবার গতবারের তুলনায় প্রায় দ্বিগুন সিমের আবাদ করা হয়েছে। গতবার সারা জেলা জুড়ে যে পরিমাণ জমিতে সিমের আবাদ করা হয়েছিলো, এবার তারও বেশি আবাদ হয়েছে শুধুমাত্র দামুড়হুদা উপজেলায়। মরসুমের শুরুতেই সিমের প্রত্যাশিত দাম পেয়ে সিমচাষিদের মুখে তৃপ্তির হাসি ফুটেছে। তবে কিছু চাষি মাত্রারিক্ত কীটনাশক প্রয়োগ করার কারণে ভোক্তাদের স্বাস্থ্য ঝুকি রয়েই গেছে।
চুয়াডাঙ্গা জেলায় গতবছর সিমের আবাদ হয় ২শ ২৭ হেক্টর জমিতে। এবার গতবারের চেয়ে ২শ ৩ হেক্টর জমিতে বেশি সিমের আবাদ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর চুয়াডাঙ্গা উপপরিচালক আলী হোসেন বলেছেন, চলতি মরসুমে চুয়াডাঙ্গায় মোট সিমের আবাদ হয়েছে ৪শ ৩০ হেক্টর জমিতে। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৪৫, দামুড়হুদা উপজেলায় আড়াইশ, জীবননগর উপজেলায় ১শ ৫ ও আলমডাপঙ্গা উপজেলায় ৩০ হেক্টর জমিতে সিমের আবাদ করা হয়েছে। লাভ ভালো হওয়ায় মাঠে বিঘার পর বিঘা জমিতে মাচা করে আগাম সিমের আবাদের দিকে ঝুকেছেন চাষিদের অনেকে।
চাষিদের মধ্যে নূর ইসলাম, মোস্তাক, বাবু মিয়া ও রুহুল আমিন অভিন্ন ভাষায় বলেছেন, গতবছরেও সিমের আবাদ করে ভালো লাভ হয়েছে। এবারও সিমের ফলন ও দাম দুটিই প্রত্যাশিত। প্রতি বিঘা জমিতে সিমের আবাদ করতে খরচ হয় ৭ হাজারের কিছু বেশি। বোশেখ থেকে শুরু হয় লাগানো। কার্তিক অগ্রহায়ণে সিম তুলে বিক্রির ধুম পড়ে। খুচরা বাজারে বর্তমানে সিমের দাম ৭৫ টাকার আশে পাাশে।

Comments (0)
Add Comment