চুয়াডাঙ্গায় ৯ মিলিমিটার বৃষ্টিপাত : শীতের আভাস

স্টাফ রিপোর্টার: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেটে গেছে। তবে স্বাভাবিক মরসুমি লঘুচাপ রয়েছে। আকাশ আংশিক মেঘলা রয়েছে। গতকাল দিনভর গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে ঢাকাসহ দেশের অনেক জেলায়। এমন আবহাওয়া আজ-কালও থাকতে পারে। এছাড়া কোথাও কোথাও গুঁড়িগুঁড়ি বৃষ্টির আভাস রয়েছে। তবে এ বৃষ্টিতে শীত আসার ইঙ্গিত দিয়েছেন আবহাওয়াবিদরা। নভেম্বরের শুরুতে সপ্তাহখানেক ধরে হিম হিম আবহাওয়া বিরাজ করলেও দু-এক দিন ধরে তুলনামূলক গরম ভাব রয়েছে।
বর্তমানে মেঘ-বৃষ্টির যে প্রবণতা তা আগামী তিনদিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বর্তমানে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক থেকে ৬ ডিগ্রি পর্যন্ত বেশি জানিয়ে তারা বলেছেন, আপাতত শীত নামার কোনো লক্ষণ নেই।
শুক্রবার থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মেঘের আনাগোনা। এরমধ্যে বৃষ্টিও হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত চুয়াডাঙ্গায় ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া ফরিদপুর ও ফেনীতে ২ মিলিমিটার করে বৃষ্টি হয়েছে। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় রোদের দেখা মেলেনি।
থেমে থেমে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। গতকাল শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ১ ডিগ্রি, যদিও এর আগে ঢাকার তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমেছিল।
অধিদপ্তর বলছে, রোববার থেকে সোমবারের মধ্যে খুলনা, ঢাকা, ও বরিশাল বিভাগের বেশকিছু স্থানে এবং চট্টগ্রাম বিভাগের মূলত উত্তর অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া রাজশাহী ও সিলেট বিভাগের দুই এক জায়গায় সামান্য বৃষ্টি হলেও হতে পারে। আপাতত রংপুর ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। সেখানে দিনে রোদ আর রাতে হালকা শীত অব্যাহত থাকতে পারে। আগামী ১৬ নভেম্বর থেকে দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলের আবহাওয়া ধীরে ধীরে পুনরায় স্বাভাবিক হয়ে আসতে পারে।

Comments (0)
Add Comment