চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন

৬ থেকে ১১ মাসের শিশুদের নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস শিশুদের লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

স্টাফ রিপোর্টার: আজ সোমবার চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। এ উপলক্ষে গতকাল চুয়াডাঙ্গায় আয়োজিত প্রেস কনফারেন্সে বলা হয় জেলায় মোট ১ লাখ ৪৪ হাজার ৯শ ৪৮ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাসের শিশু ১৭ হাজার ৬শ ৫১ ও ১ থেকে ৫ বছরের শিশু ১ লাখ ২৭ হাজার ২শ ৯৭।

চুয়াডাঙ্গা সদর হাসপাতাল সেমিনার কক্ষে অনুষ্ঠিত জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়। এ কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মো. সাজ্জাত হোসেন। তথ্যচিত্র উপস্থাপনসহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মো. সাজিদ হোসেন। উপস্থিত ছিলেন সহকারী প্রধান পরিসংখ্যান কর্মকর্তা মোহা. আখতার হোসেন, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. দেলোয়ার হোসেন, জেলা স্যানিটারি ইন্সপেক্টর গোলাম ফারুক, জেলা ইপিআই সুপারভাইজার মোছা. রেহেনা খাতুন।

প্রেস কনফারেন্সে চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি সরদার আল আমিন, সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সহ-সভাপতি শেখ সেলিম, সাধারণ সম্পাদক বিপুল আশরাফসহ প্রেসক্লাবের সদস্যরা। এ কর্মশালায় সিভিল সার্জন সকলের সহযোগিতা কামনা করে বলেন, জাতির ভবিষ্যতের জন্য শিশুদের ভিটামিন এ সেবন করানো অতিব জরুরী। ৬ থেকে ১১ মাসের শিশুদের নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস তথা এক বছর থেকে ৫ বছরের শিশুদের লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুর বয়স ৬ মাস হলে মায়ের দুধের পাশাপাশি পরিমান মত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোরও তাগিদ দেন সিভিল সার্জন।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে অবহিতকরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কন্ফারেন্স রুমে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হেলেনা আক্তার নিপার সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দামুড়হুদা উপজেলা শিক্ষা অফিসার সাকী সালাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বেলাল উদ্দীন, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা হোসনে মোবারক শিলন, দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি এম নুরুন্নবী, সাধারণ সম্পাদক বখতিয়ার হোসেন বকুল। উপজেলা স্বাস্থ্য পরিদর্শক কামাল উদ্দিনের সঞ্চালনায় সভায় এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক খন্দকার ময়নুদ্দীন, মুফতিলুর রহমান, সিনিয়র স্টাফ নার্স নাজমা খাতুন, পরিবার পরিকল্পনা পরিদর্শক আতিকুর রহমান, আবুল কালাম আজাদ, মতিয়ার রহমান, হাসানুল আলম। সার্বিক সহযোগিতায় ছিলেন এএসএম ফারুক আহমেদ। সভায় আজ ২০ ফেব্রুয়ারি উপজেলার ১৬৯টি কেন্দ্র থেকে ৬-১১ মাস বয়সী ৩৭১০ জন শিশুকে ১ লাখ পাওয়ারের একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ২৭৩০১ জন শিশুকে ২ লাখ পাওয়ারের একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মুল ও অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ এবং শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আজ ২০ ফেব্রুয়ারি সোমবার সারাদেশের ন্যায় মুজিবনগর উপজেলাতেও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। এ উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টার দিকে মুুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপজেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মুজিবনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আলাউদ্দিন, মুুজিবনগর থানা ইনচার্জ (তদন্ত) আব্দুল আলীম, আবাসিক মেডিকেল অফিসার ডা. তৌফিক আহাম্মদ, স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই, সহকারী স্বাস্থ্য পরিদর্শক শাহার আলী, মোজাম্মেল হক প্রমুখ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান খান বলেন, এ বছর উপজেলার চার ইউনিয়নের ৯ হাজার ৫শ ৯ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬-১১ মাস শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি করে লাল রঙের (২ লাখ আইইউ) ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

Comments (0)
Add Comment