চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ পাশর্^বর্তী এলাকায় তীব্র শীতে যবুথবু প্রাণিকূল

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ পাশর্^বর্তী এলাকায় তীব্র শীতে জনজীবন স্থবির হয়ে পড়েছে। মেঘলা আকাশ থেকে মাঝে মাঝে ঝরছে গুড়ি গুড়ি বৃষ্টি। এ অবস্থায় আবহাওয়ার ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে। তার আগে গতকাল রোববার মধ্যরাত থেকে সোমবার সকাল পর্যন্ত কুয়াশার মাত্রা বৃদ্ধি পেতে পারে। মেঘ সরলে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেয়ে আরো বেশি শীত অনুভূত হবে। এদিকে দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। গতকালও চুয়াডাঙ্গা ফার্মপাড়াসহ বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণের খবর পাওয়া গেছে।
আবহাওয়া আধিদফতর গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা শ্রীমঙ্গলে ১১ দশমিক ৫ ও সর্বোচ্চ টেকনাফ ও কক্সবাজারে ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঈশ^রর্দীতে গতকাল ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, রাজশাহী, বগুড়া ও কুমারখালীতে হয়েছে এক মিলিমিটার করে বৃষ্টি। চুয়াডাঙ্গা, যশোর, সাতক্ষ্মীরা, খুলনা, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, নেত্রকোনা ও সিলেটে সামান্য করে বৃষ্টি হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেটের দু’এক জায়দায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথায় হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
এদিকে চুয়াডাঙ্গায় গতকাল রোববার সর্বোচ্চ ১৯ ও সর্বনি¤œ ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকালও সকাল থেকে সূর্যের মুখ দেখা যায়নি। কুয়াশা আর মেঘে ঢাকা চুয়াডাঙ্গাসহ পাশর্^বর্তী এলাকায় তীব্র শীত অনুভূত হয়েছে। মাঝে মাঝে ঝরেছে সামান্য বৃষ্টি। জেলা শহরের শহীদ আবুল কাশেম সড়কের প্রিন্সপ্লাজার অদূরবর্তী স্থানে জমে থাকা মাটি ছ্যাতছ্যাতে কাঁদায় রূপান্তর হয়ে দুর্ঘটনার ঝুঁিক বাড়িয়েছে। তীব্র শীতে খেটে খাওয়া মানুষের পড়তে হয়েছে অবর্ণনীয় দুর্ভোগে। দুস্থ শীতার্ততের দুর্ভোগ লাঘবে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। গতকাল রোববার সন্ধ্যায় চুয়াডাঙ্গা ফার্মপাড়ায় ইটালি ভেনিস প্রবাসী আলমগীর হোসেনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়। এসময় কার্পাসডাঙ্গা সাহিত্য সংসদের সভাপতি আন্তর্জাতিক সাহিত্য সাংস্কৃতিক সংগঠক রবিউল হোসেন সুকলাল, সমবায় নিউমার্কেটের ব্যবসায়ী কৃষ্ণ গোপাল দাস, ইটালি প্রবাসী আলমগীর হোসেনসহ তার পরিবারের সদস্যদের মধ্যে ফাতিহা, সায়েম, চান মিয়া, শাওন, আলম নাহিদ, আহম্মেদ মিয়া ও মোহাম্মদ মিয়াসহ অনেকেই উপস্থিত ছিলেন।
প্রবাসী আলমগীর হোসেন শীতবস্ত্র বিতরণকালে জানান, এই শীতে আমার মতো চুয়াডাঙ্গাতে যারা প্রাবাসী ও বিত্তবান আছেন তাদের সকলের উচিত শীতার্তদের পাশে দাড়ানো। আমার এই শীতবস্ত্র বিতরণ অব্যাহত থাকবে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, গত দুই দিন ধরে শীত জেঁকে বসেছে। বিশেষ করে গতকাল রোববার সারাদিন সূর্য্যের দেখা মেলেনি। হিমেল হাওয়া আর সাথে গুড়ি-গুড়ি বৃষ্টি শীতের তীব্রতাকে বাড়িয়ে দিয়ে হাঁড় কাপিয়ে দিচ্ছে। এর ফলে অসহায়, ছিন্নমুল ও দরিদ্র মানুষেরা শীতের কষ্টে পড়েছে। খড়-কুটো জ¦ালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে। বৈরী আবহাওয়ার কারণে দিন মজুরেরা কাজ করতে বের হতে না পারায় তারা পরিবার-পরিজন নিয়ে কষ্টে পড়েছে। শীতজনিক রোগের প্রার্দুভাব বৃদ্ধি পেয়েছে। মানুষের পাশাপাশি পশু-পাখিও কষ্টের মধ্যে পড়েছে।
অপরদিকে, জীবননগর পৌরসভার ৪নং ওয়ার্ডে অসহায়, দুস্থ ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল রোববার রাতে পৌর মেয়র রফিকুল ইসলাম শীতার্ত মানুষের হাতে এ শীতবস্ত্র তুলে দেন। আতিকুজ¦জামান ডাবলুর সভাপতিত্বে অনুষ্ঠিত শীতবস্ত্র বিতরণকালে ৪নং ওয়ার্ড কাউন্সিলর উপজেলা ছাত্রলীগের সভাপতি সোয়েব আহাম্মদ অঞ্জন, পৌর কাউন্সিলর শেখ জয়নাল আবেদীন, আবুল কাশেম খোকন মিয়া, মাহফুজা খাতুন বিউটি, সাবেক ফুটবলার মোজাম্মেল হক, সিরাজুল ইসলামসহ ৪নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

Comments (0)
Add Comment