চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের বিশেষ সাধারণসভায় আহ্বায়ক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন

প্রতিষ্ঠানকে গতিশীল করতে হলে স্বচ্ছতা-নিরপেক্ষতা ও জবাবদিহিতা থাকতে হবে

স্টাফ রিপোর্টার: ‘চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের বিশেষ বার্ষিক সাধারণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা শহীদ আবুল কাশেম সড়কস্থ রেলচিলি রেস্তোরাঁয় এ সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের আহ্বায়ক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। সাধারণসভায় আহ্বায়ক কমিটির সদস্য কাজল মাহমুদ, রিচার্ড রহমান ও জাহিদুল ইসলামসহ পরিষদের সাধারণ সদস্য এবং আজীবন সদস্যরা উপস্থিত ছিলেন। শিগগিরই একটি পরিচ্ছন্ন নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের পরিচালনা কমিটি গঠিত হবে বলে জানানো হয়।

সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের আহ্বায়ক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। তিনি বলেন, ‘চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ জেলার ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান। জেলার কবি-সাহিত্যিকরা তাদের লেখনীর মাধ্যমে সাহিত্যকে মেলে ধরবেন। স্বাধীনতার চেতনাকে বুকে ধারণ করে আমাদেরকে এগিয়ে যেতে হবে। এ জন্য প্রতিষ্ঠানকে অবশ্যই প্রতিষ্ঠানের গঠনতন্ত্র মেনে চালাতে হবে। একটি প্রতিষ্ঠানকে গতিশীল করতে হলে স্বচ্ছতা, নিরপেক্ষতা ও জবাবদিহিতা থাকতে হবে। এ তিনটির একটিতেও যদি ঘাটতি দেখা দেয় তাহলে সেটি আদর্শ প্রতিষ্ঠান হতে পারে না। এটি মনে রেখেই নেতৃবৃন্দকে সাহিত্য পরিষদের হাল ধরতে হবে।’ রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন আরও বলেন, ‘আমি চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সঙ্গে আছি এবং থাকবো। যারাই কমিটিতে আসুন না কেন আমি আমার জায়গা থেকে সর্বোচ্চ সাপোর্ট দিয়ে যাবো।

সাধারণসভার শুরুতেই চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের প্রয়াত সদস্য লিয়াকত আলী শাহ, আ.শু বাঙালী, জেড আলম, অধ্যাপক লুৎফর রহমান ও মকবুলার রহমান স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে সাধারণ সদস্যদের মধ্য থেকে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সদস্যবৃন্দ। অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন সাহিত্য পরিষদের ইতিহাসে এই প্রথম সাধারণসভায় ডাক পেলাম। এ জন্য রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দারকে ধন্যবাদ। মুক্ত আলোচনায় অংশ নেয়াদের মধ্য থেকে অধিকাংশ সদস্যই স্বচ্ছতা, নিরপেক্ষতা ও জবাবদিহিতার বিষয়ে পুনঃ পুনঃ তাগিদ দেন। মুক্ত আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন, কবি নজমুল হেলাল, ডা. একরামুল হক, আহাদ আলী মোল্লা, অ্যাড. সৈয়দ হুমায়ুন কবির, ডা. আবু বকর সিদ্দিক, ইদ্রিস ম-ল, বদরুল হাসান, হেলাল হোসেন জোয়ার্দ্দার, বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক, বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম মালিক, হারুন অর রশীদ, অধ্যাপক মুন্সি আবু সাইফ, খালেদা এদি হানফ, রাবেয়া খাতুন রাবু, মনোয়ারা খুশি ও হাবিবি জহির রায়হান। সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের আহ্বায়ক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন, খুব শিগগিরই নির্বাচন কমিশনের মাধ্যমে বৈধ প্রক্রিয়ায় সাহিত্য পরিষদের নির্বাচন সম্পন্ন করা হবে। এ জন্য চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের সকল সদস্যের সহযোগিতা কামনা করেন তিনি।

Comments (0)
Add Comment