নির্যাতিত নারীদের পাশে দাঁড়িয়ে সমাজ উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। ‘শেখ হাসিনার বার্তা নারী-পুরুষ সমতা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল বৃহস্পতিবার র‌্যালি, আলোচনাসভা ও জয়িতাদের সংবর্ধনার মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, নারীরা আর পিছিয়ে নেই। আজকের নারীরা শিক্ষা, চাকরি, রাজনীতি ও সমাজ সংস্কারে অসামান্য অবদান েেরখে চলেছেন। বক্তারা অবহেলিত ও নির্যাতিত নারীদের পাশে দাঁড়িয়ে সমাজ উন্নয়নে অবদান রাখতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। বক্তারা বলেন, আমাদেরকেই নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়ার জীবন থেকে শিক্ষা নিতে হবে। নারী শিক্ষার কোন বিকল্প নেই। নারী অধিকার আদায়ে নারীদের আপন যোগ্যতার মাপকাঠিতে সামনের দিকে এগিয়ে যেতে হবে।
চুয়াডাঙ্গায় নানা আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের ডিসি সাহিত্য মঞ্চে এক আলোচনাসভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মাকসুরা জান্নাত। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনিসুজ্জামান, কুষ্টিয়া দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আলমগীর হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক এসএম ইস্রাফিল, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রুকসানা ছন্দা ও জেলা পরিষদ সদস্য নুরুন্নাহার কাকলী। মানবধিকার কর্মী নুঝাত পারভীনের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার পাল, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ হামিদুল হক মুন্সি প্রমুখ। পরে জেলা পর্যায়ে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনাপ্রাপ্ত জয়িতারা হলেন- শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী শহরের সিনেমা হলপাড়ার মালেকা রহমান, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় মুক্তিপাড়ার নুঝাত পারভীন, অর্থনৈতিকভাবে সাফল্যে অর্জনকারী আলমডাঙ্গা কলেজপাড়ার দিলরুবা খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করায় দামুড়হুদা আবাসনপাড়ার নাজমা খাতুন ও সফল জননী নারী হিসেবে জীবননগর উপজেলার আলীপুর গ্রামের মকসুদা বেগম।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় দিনটি উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীর্ষক কার্যক্রমের আওতায় আলমডাঙ্গায় ৫ ক্যাটাগরিতে ৫জনকে সংবর্ধনা দেয়া হয়। আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে বেগম রোকেয়া দিবসে ৫ নারী জয়িতাকে হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেয়া হয়। সফল জননী হিসেবে জয়িতা হিসেবে পুরস্কৃত হয়েছেন মোছা. রাজিয়া বেগম, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী মোছা. সালমা খাতুন, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী দিলরুবা খাতুন, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় উষা রানী দত্ত, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করে জয়িতা উপাধিতে ভুষিত হয়েছেন মোছা. আসমা খাতুন। সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নুরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেযারম্যান মারজাহান নিতু, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, প্যানেল মেয়র খন্দকার মজিবুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত প্রমুখ। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার পরিচালনায় উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা দেয়ান জাহাঙ্গীর হোসেন, তথ্য কর্মকর্তা সিগ্ধা দাস।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলা পর্যায়ে চারজন নারীকে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে দামুড়হুদা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে চারজন নারীর হাতে জয়িতা সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দেয়া হয়। অনুষ্ঠানের ইউএনওর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান, দর্শনা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল গফুর। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা সমবায় কর্মকর্তা হারুন অর রশিদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন। জয়িতা সম্মাননা প্রাপ্তরা হলো, সফল জননী নারী হিসেবে ক্যাটাগরিতে আফরোজা খাতুন, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী আঞ্জুমান আরা, সমাজের উন্নয়নে অসামান্য অবদান রাখায় মরিয়ম নেছা, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী ইসরাত জাহান এ উপজেলায় শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, বর্ণাঢ্য শোভাযাত্রা, মানববন্ধন, আলোচনাসভা ও ৫ জয়িতাকে সম্মাননার মধ্যদিয়ে জীবননগর উপজেলায় আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম রাসেলের সভাপতিত্বে গতকাল বৃহস্পতিবার আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। সকালে বাসস্ট্যান্ডের মুক্তমঞ্চে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র রফিকুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সেলিমা আখতার, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, ওসি আব্দুল খালেক, প্রেসক্লাব সভাপতি এমআর বাবু ও উপজেলা লোকমোর্চার সভাপতি উথলী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা। অনুষ্ঠানে উপজেলার ৫ জয়িতা আলীপুরের মাকসুদা বেগম, পোস্টঅফিসপাড়ার মমতাজ বেগম, শ্রীরামপুরের মনুয়ারা খাতুন, কোর্টপাড়ার রেবেকা খাতুন ও শাখারিয়ার ছালেহার খাতুনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ আলোচনাসভা ও জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা নাসিমা আক্তার। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক উপ-পরিচালক স্থানীয় সরকার মৃধা মো. মুজাহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক অ্যাড. ইব্রাহিম শাহীন, সমাজ সেবা সমন্বয় পরিষদ সভাপতি ও মেহেরপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম খোকন। এ সময় অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকাীর জয়িতা মোছাম্মদ জান্নাতুল আরা লিনা, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে অর্জনকারী মোসাম্মৎ ইয়াসমিন আরা সাথী, সফল জননী নারী মোছাম্মদ তাসলিমা খাতুন, নির্যাতন বিভীষিকা মুছে ফেলে নতুন জীবন শুরু করেন মোছাম্মদ ফরিদা পারভীন, সমাজ উন্নয়ন অবদান রাখেন মোছাম্মদ সুফিয়া আক্তার জামিলাসহ বিভিন্ন সংস্থার নারীরা উপস্থিত ছিলেন। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মেহেরপুর জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, জাতীয় মহিলা সংস্থা এবং জেলা প্রশাসনের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের গাংনীতে আলোচনাসভা ও উপজেলা পর্যায়ে জয়িতাদের সংবর্ধনা পুরস্কার ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়েছে। দিবসটি যথাযথ মর্যাদার সাথে উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে সংবর্ধনা দেয়া হয়। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এমএ খালেক। বিশেষ অতিথি ছিলেন জেলা জেপির সভাপতি আব্দুল হালিম, গাংনী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন গাংনী উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিরুল ইসলাম অল্ডাম। পরে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায়’ ৫ ক্যাটাগরিতে ৫ জন জয়িতাদের মধ্যে সম্মাননা ক্রেস্ট ও সম্মননা পত্র প্রদান করা হয়।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উদযাপনে মানববন্ধন, আলোচনাসভা, জয়িতাদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় মুজিবনগর উপজেলার পরিষদের সামনে প্রধান সড়কে উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের নেতৃত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তেরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুর রব, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আনিছুর রহমান, উপজেলার দুর্নীতি বিরোধী কমিটির সভাপতি আহসান আলি, সহ-সভাপতি আব্দুল হাই, সচিব বাখের আলী, প্রধান শিক্ষক ইজারুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে সমাজ উন্নয়নে আল্পনা খাতুন, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী আরজিনা খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা মৌসুমী আক্তার শ্যামলী, সফল জননী মর্জিনা খাতুন ও অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী রুমা ম-ল জয়িতাদের ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা তথ্য আপা খন্দকার তানিয়া আক্তার।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে এই আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মামুনুল করিমের সভাপতিত্বে¡ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ময়জদ্দীন হামীদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ এটিএম খাইরুল আনাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন হেনা প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন মনিকা আইচ।

Comments (0)
Add Comment