প্রচার প্রচারণা শেষ : চুয়াডাঙ্গা পৌর নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন

আজ কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে ভোটের সরঞ্জাম

জহির রায়হান সোহাগ: আগামীকাল অনুষ্ঠিত হবে চুয়াডাঙ্গা পৌরসভার সাধারণ নির্বাচন। গতকাল শনিবার মধ্যরাতে শেষ হয়েছে প্রার্থীদের প্রচার প্রচারণা। আজ রোববার দুপুরে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে ভোটের সরঞ্জাম। চুয়াডাঙ্গা পৌরসভায় এই প্রথম ইলেকট্রনিক ভোটিং সিস্টেমে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। এরইমধ্যে ৩৩ ভোট কেন্দ্রে একযোগে ইলেকট্রনিক ভোটিং সিস্টেমের (ইভিএম) মাধ্যমে পরীক্ষামূলক ভোট প্রদান কার্যক্রম প্রদর্শন করা হয়েছে। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং সিস্টেম (ইভিএম) প্রযুক্তির মাধ্যমে ভোট প্রদানের ধারণাও দেয়া হয়েছে।

জেলা নির্বাচন অফিসসূত্রে জানা গেছে, আগামীকাল সোমবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। চুয়াডাঙ্গা পৌরসভায় ভোটার সংখ্যা ৬৭ হাজার ৮০৮ জন। এর মধ্যে পুরুষ ৩২ হাজার ৮১৮ জন এবং মহিলা ভোটার ৩৪ হাজার ৯৯০ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৩৩ ও ভোটকক্ষের সংখ্যা ১৯৭। নির্বাচনে মেয়র পদে ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম মালিক খোকন (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী সিরাজুল ইসলাম মনি (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী তুষার ইমরান (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী (বিএনপি) মজিবুল হক মালিক মজু (মোবাইল ফোন), অ্যাড. মনিবুল হাসান পলাশ (নারিকেল গাছ), অ্যাড. সৈয়দ ফারুক উদ্দিন আহম্মেদ (জগ) এবং তানভীর আহমেদ মাসরিকী (কম্পিউটার) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া, নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর ৩ পদে মোট ১৩ প্রার্থী এবং সাধারণ কাউন্সিলর ৯ পদে ৬৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তবে, গত বুধবার সকালে ১নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী বিল্্লাল হোসেন বেল্টু মারা যাওয়ায় ওই ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান জেলা নির্বাচন কর্মকর্তা ও রির্টার্নিং কর্মকর্তা তারেক আহমেমদ। তিনি জানান, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের মাঠে আইন-শৃঙ্খলা রক্ষার্থে কাজ করবেন ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। পুলিশের একাধিক টিমের পাশাপাশি মাঠে কাজ করবে র‌্যাব ও আনসারবাহিনী। এছাড়া দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে। আজ রোববার দুপুরে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে ভোটের সরঞ্জাম।

 

Comments (0)
Add Comment