বৃহত্তর কুষ্টিয়া ও যশোরসহ উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

স্টাফ রিপোর্টার: কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও চুয়াডাঙ্গা মেহেরপুরে বৃষ্টির দেখা নেই। অসহনীয় গরমে হাপিয়ে উঠেছে এলাকার মানুষ। অনাবৃষ্টির কারণে পাটের ফলন যেমন বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে তেমনই আমও ঝরে যাচ্ছে তীব্র খরায়। মাঠে কৃষকদের ধান কাটা ঝাড়ার ব্যস্ত সময় কাটছে। কালবোশেখি হলে পাকাধানের ব্যাপক ক্ষতি হবে। এ নিয়ে অনিশ্চয়তার মধ্যেও রয়েছেন ধানচাষিরা।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। কুষ্টিয়া যশোর অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ প্রধানত শুষ্ক থাকতে পারে। রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, নেত্রকোনা, রাজশাহী, পাবনা, দিনাজপুর এবং পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, সিলেট ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা কোন কোন স্থান থেকে প্রশমিত হতে পারে। ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং তাপমাত্রা হ্রাস পাবে। ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে সামান্য পরিবর্তন হতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা শুক্রবার যশোরে ৩৮ দশমিক ২ ও সর্বনি¤œ চুয়াডাঙ্গায় ২১ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গা এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
বৃষ্টির পূর্বাভাস থাকলেও প্রত্যাশিত বৃষ্টি না পেয়ে মানুষ দীর্ঘশ^াস ছাড়ছেন। গরমে ঘেমে নেয়ে একাকার হচ্ছেন। গতরাতেও কয়েক দফা ঝড়ো বাতাস উঠলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত বৃষ্টি হয়নি। তবে বৃষ্টির অনুকূল পরিবেশ বিরাজ করছে বলে আবহাওয়াবিদ জানিয়েছেন। রাত সাড়ে ১০টার দিকে ঝড়ো বাতাস বয়ে আনে শীতলতার ছোঁয়া।

 

Comments (0)
Add Comment