ভ্রাম্যমাণ আদালতে সার ব্যবসায়ী ওয়ালিউল্লাহকে জরিমানা

দামুড়হুদা অফিস: দামুড়হুদায় কৃষকদের সার সঙ্কটের অজুহাত থেকে অবৈধভাবে সার পাচারের দায়ে সার ব্যবসায়ী ওয়ালিউল্লাহকে (৫৫) ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে দামুড়হুদা বাজারের ব্রিজ মোড়ের সার ব্যবসায়ী ওলিউল্লাহকে ভ্রাম্যমাণ আদালতে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্রে জানা যায়, দামুড়হুদা বাজারের সার ব্যবসায়ী ওয়ালিউল্লাহ স্থানীয় কৃষকদের কাছে সার সঙ্কট দেখিয়ে তার দোকান থেকে অবৈধভাবে ৩০ বস্তা সার পাচার করে চুয়াডাঙ্গা জেলা শহরে পাঠাচ্ছিলেন। এসময় গোপন সূত্রে দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মো. মনিরুজ্জামান বিষয়টি জানতে চুয়াডাঙ্গা সদরের ভিমরুল্লাহ জেলগেটের সন্নিকট থেকে ওই সারের গাড়িটির গতিরোধ করে আটকে দেন। সার কোথায় যাচ্ছে মর্মে গাড়িটির ড্রাইভারের কাছে জানতে চাইলে ড্রাইভার জানান দামুড়হুদা ওয়ালিউল্লাহর দোকান থেকে চুয়াডাঙ্গায় নিয়ে যাচ্ছি। এসময় উপজেলা কৃষি অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহকে সার পাচারের বিষয়টি অবগত করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সার ভর্তি গাড়িটি উপজেলা কৃষি অফিসে নেয়ার পরামর্শ দেন। কৃষি অফিসার সার ভর্তি গাড়িটি কৃষি অফিসের সামনে নেন। খবর পেয়ে সার ব্যবসায়ী ওলিউল্লাহ হাজির হন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের সামনে অবৈধভাবে সার পাচারের কথা অকপটে স্বীকার করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্দেশ বহির্ভূত সার বহন সার আইন ২০০৬ এর ১২(৩) ধারায় অভিযুক্ত করে সার ব্যবসায়ী ওলিউল্লাহকে ৩০ হাজার টাকা জরিমানার আদেশ দেন। ভ্রাম্যমাণ আদালতে সহায়তা করেন দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অভিজিৎ কুমার বিশ্বাস ও মাসুম আব্দুল্লাহ।
দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মো. মনিরুজ্জান মনির জানান, সার ব্যবসায়ী ওলিউল্লাহ আসাধু উপায়ে সার পাচার করে দামুড়হুদাতে সারের সঙ্কট দেখাতে চেয়েছিলেন। যাতে করে তিনি কৃষকদের কাছে বেশি দামে সার বিক্রি করে অধিক লাভবান হতে পারেন। দামুড়হুদাতে সারের কোনো সঙ্কট নেই। তিনি আরও জানান, তার বিরুদ্ধে প্রতিনিয়তই কৃষকরা আমার কাছে অভিযোগ করতে থাকে। তার গোডাউনে পর্যাপ্ত সার মজুদ রেখেও সার নেই বলে কৃষকদের হয়রানি করে।

Comments (0)
Add Comment