যশোর শিক্ষা বোর্ডের চেক জালিয়াতি করে আড়াই কোটি টাকা আত্মসাতের অভিযোগ

স্টাফ রিপোর্টার: যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেক জালিয়াতির মাধ্যমে ব্যাংক হিসাব থেকে আড়াই কোটি টাকা তুলে নিয়েছে দুটি প্রতিষ্ঠান। গতকাল বৃহস্পতিবার এই জালিয়াতি ধরা পড়ে। বিকেলে বোর্ড কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কোতোয়ালি থানায় জিডি করেছে। সেই সঙ্গে মামলার প্রস্তুতিও চলছে। একই সঙ্গে বোর্ডের কলেজ পরিদর্শক কে এম রব্বানিকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
বোর্ড সূত্রে জানা গেছে, যশোর শিক্ষা বোর্ডের ২০২০-২১ অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব যাচাই-বাছাই করার সময় ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার টাকার গরমিল দেখা যায়। বোর্ডের ৯টি চেকের মাধ্যমে এই টাকা আত্মসাৎ করা হয়েছে।
বোর্ডের অডিট অফিসার আবদুস সালাম সাংবাদিকদের জানান, ২০২০-২১ অর্থবছরের বিভিন্ন মালামাল ক্রয় বাবদ সরকারের ভ্যাটের ১০ হাজার ৩৬ টাকার ৯টি চেক ইস্যু করা হয়। কিন্তু পরবর্তী সময়ে দেখা যায়, যশোরের ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ৭টি ও শাহী লাল স্টোর নামের দুটি প্রতিষ্ঠান ৯টি চেকের মাধ্যমে বোর্ডের ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ১০ টাকা উত্তোলন করে নিয়েছে। গতকাল চেকের মুড়ি বইয়ের সঙ্গে ব্যাংকের স্টেটমেন্ট মেলানোর সময় এই জালিয়াতি ধরা পড়ে। যশোর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, কার্যাদেশ অনুযায়ী বোর্ডের প্রয়োজনীয় মালামাল কেনা হয়। কিন্তু সোনালী ব্যাংক থেকে পরিশোধিত অর্থের বিপরীতে বোর্ডের নথিতে কোনো বিল-ভাউচার জমা নেই। ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এর আগে বোর্ডে কিছু মালামাল দিলেও শাহী লাল স্টোরের সঙ্গে কোনো লেনদেন হয়নি।
এ ব্যাপারে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমীর হোসেন বলেন, চেক জালিয়াতির মাধ্যমে শিক্ষা বোর্ডের ব্যাংক হিসাব থেকে আড়াই কোটি টাকা তুলে নিয়েছে দুটি প্রতিষ্ঠান। এ বিষয়ে থানায় মামলার প্রস্তুতি চলছে। তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

Comments (0)
Add Comment