স্বাস্থ্যবিধি অমান্যসহ বিভিন্ন অপরাধে জরিমানা : ৯টি ইজিবাইক জব্দ

করোনা সংক্রমণ রোধে চুয়াডাঙ্গা দামুড়হুদা জীবননগরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান
মাথাভাঙ্গা ডেস্ক: স্বাস্থ্যবিধি অমান্য করে গণপরিবহনে অতিরিক্ত যাত্রীবহনসহ বিভিন্ন অপরাধে চুয়াডাঙ্গায় জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার বিকেলে চুয়াডাঙ্গা শহরে অভিযান চালিয়ে মাস্ক পরিধান না করা ও ইজিবাইকে রেকসিন কাপড় দিয়ে পার্টিশন না দেয়ায় ৫ জনকে ৬ হাজার টাকা অর্থদ-াদেশ দেয়া হয়। জব্দ করা হয় ৯টি ইজিবাইক। হেলমেট পরিধান না করায় ২ জনকে ১ হাজার ৫শ’ টাকা জরিমানা করেন আদালত। ভালাইপুরে অতিরিক্ত যাত্রীবহন ও মাস্ক না থাকায় তিনজনকে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। স্বাস্থ্যবিধি না মানায় দামুড়হুদায় পরিবহনসহ ৮টি ভ্রাম্যমাণ আদালতে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। স্বাস্থ্যবিধি না মানায় জীবননগর বাসস্ট্যান্ডে সাত ব্যক্তিকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
চুয়াডাঙ্গার বড়বাজার এলাকায় অভিযান চালিয়ে ৭ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। স্বাস্থ্যবিধি অমান্যসহ বিভিন্ন অপরাধে তাদেরকে অর্থদ-াদেশ দেয়া হয়। গতকাল সোমবার বিকেল ৫টায় শহরের বড়বাজারের শহীদ হাসান চত্বর ও আলী হোসেন সুপার মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করে ওই অর্থদ-াদেশ দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, কোভিড-১৯ সংক্রমণরোধে প্রতিনিয়ত মাঠে কাজ করছে প্রশাসন। তারই ধারাবাহিকতায় গতকাল বিকেলে চুয়াডাঙ্গার বড়বাজারের শহীদ হাসান চত্বর ও আলী হোসেন সুপার মার্কেট এলাকায় অভিযান চালানো হয়। এসময় স্বাস্থ্যবিধি অমান্য করা, মাস্ক পরিধান না করা ও ইজিবাইকে রেকসিন কাপড় দিয়ে পার্টিশন না দেয়ার অপরাধে ২০১৮ এর ২৪ (১) ধারায় ৫ জনকে ৬ হাজার টাকা অর্থদ-াদেশ দেয়া হয়। জব্দ করা হয় ৯টি ইজিবাইক। একই সময় হেলমেট পরিধান না করায় ২০১৮ এর ৯২ (১) ধারায় ২ জনকে ১ হাজার ৫শ’ টাকা অর্থদ-াদেশ দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান। ভ্রাম্যমাণ আদালতের কাজে সহযোগিতা করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের পেশকার সোবহান আলী ও সদর থানা পুলিশের একটি দল। জব্দকৃত ইজিবাইকগুলো সদর থানায় রাখা হয়েছে।
ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার ভালাইপুর মোড়ে সরকারি বিধিনিষেধ অমান্য করে আভ্যন্তরীণ রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসে অতিরিক্ত যাত্রী তোলা ও মাস্ক না থাকায় জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় বিভিন্ন হোটেল ও দোকানিদের করোনা সংক্রমণ প্রতিরোধে খাবার পরিবেশন ও ব্যবসা পরিচালনার বিষয়ে সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে ভালাইপুর মোড়ে এ অভিযান পরিচালনা করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান। ভ্রাম্যমাণ আদালত করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরা বাধ্যতামূলক জানিয়ে সকলকে সরকারি নির্দেশনা মেনে চলার জন্য বলেন। এ সময় বাসে অতিরিক্ত ভাড়া নেয়া ও অতিরিক্ত যাত্রী তোলায় ভ্রাম্যমাণ আদালতে ২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একইসাথে মাস্ক না থাকায় দুজনকে ১ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।
দামুড়হুদা অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় করোনা ভাইরাস আক্রান্তের সংখা দিন দিন বৃদ্ধি পাওয়ায় নড়ে চড়ে বসেছে উপজেলা প্রশাসন। এই মহামারী প্রতিরোধে সরকারি বিধি নিষেধ না মানায় পরিবহনসহ ৮টি ভ্রাম্যমাণ আদালতে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সোমবার বিকেলে দামুড়হুদা বাসস্ট্যা-সহ বিভিন্ন এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দীন এই আদালত পরিচালনা করেন। আদালত সূত্রে জানাগেছে, বিকাল সাড়ে ৪টার দিকে দামুড়হুদা বাসস্ট্যান্ড এলাকায় মাস্ক না পরা ও সামাজিক দূরত্ব বজায় না রেখে দোকানে আড্ডা দেয়ায় ৬ জনকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়াও দামুড়হুদা বাজারের ক্রোকারিজ দোকানদার শাহিন আলমের ডিলিংস লাইসেন্স না থাকায় ১ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগে দামুড়হুদা-দর্শনা মহাসড়কের জয়রামপুর চৌধুরীপাড়া নামক স্থানে একটি পরিবহনে সরকারি নিয়ম অমান্য করে অতিরিক্ত যাত্রী নেয়া ও সামাজিক দূরত্ব বজায় না রাখায় সড়ক পরিবহন আইনের ১০৪ ধারায় দোষী সাব্যস্থ করে ২ হাজার টাকা জরিমানা করা হয়। সব মিলিয়ে মোট সাত হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এসময় তিনি বাজারে ঘুরে চায়ের দোকানসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে সকলকে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সকল প্রকার সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান জানান। ভ্রাম্যমাণ আদালতে সহায়তা করেন উপজেলা নির্বাহী অফিসের সার্টিফিকেট সহকারী জিহন আলী ও উপজেলা নির্বাহী অফিসের অফিস সহায়ক রফিকুল ইসলাম।
জীবননগর ব্যুরো জানিয়েছে, স্বাস্থ্যবিধি না মানায় জীবননগর বাসস্ট্যান্ডে সাত ব্যক্তিকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার দুপুরে প্রথম শ্রেণির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউএনও এসএম মুনিম লিংকন পুলিশের সহযোগিতায় বাসস্ট্যান্ড এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় যাত্রীবাহী বাসের যাত্রীরা যারা মাস্ক পারেননি তাদেরকেও জরিমানা করা হয়। এদিন ৭ জনের নিকট হতে ৩ হাজার ২শ’ টাকা জরিমানা আদায় করা হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারিভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। বিশেষ করে মাস্ক না পরায় ভ্রাম্যমাণ আদালতে অর্থদন্ড দেয়া হয়। মোবাইল কোর্টের বিচারক ইউএনও এসএম মুনিম লিংকন শহরের বাসস্ট্যান্ড এলাকায় দুপুরে পুলিশের সহযোগিতায় বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। যাত্রীবাহী বাস ও পথচারীরা মাস্ক ব্যবহার না করায় আদালতের বিচারক ৭ ব্যক্তিকে ৩ হাজার ২শ’ টাকা জরিমানা করেন। জীবননগর সহকারী কমিশনার (ভূমি) সুদিপ্ত কুমার সিংহ ও থানার এসআই নাসির উদ্দীন সঙ্গীয় ফোর্স নিয়ে এ সময় ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা প্রদান করেন।¬

Comments (0)
Add Comment