হুন্ডি বন্ধ করতে পারলে বাড়বে রেমিট্যান্স

চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

মাথাভাঙ্গা ডেস্ক: নানা অনুষ্ঠানে চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারাদেশে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, বৃত্তিপ্রদান ও ক্রেস্ট প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গতকাল রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মূল আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শুধু দক্ষ জনশক্তি রপ্তানি বৃদ্ধি নয়, হুন্ডি বন্ধ করতে পারলে বাড়বে রেমিট্যান্স। বাংলাদেশ এখনও অদক্ষ শ্রমিকের ওপর নির্ভরশীল জানিয়ে ইমরান আহমদ বলেছেন, সময় বদলেছে। নতুন শ্রমবাজার পুরোনো নিয়মে চলবে না। বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র এক ছাতার নিচে এলে আরও বেশি দক্ষ কর্মী বিদেশে পাঠানো সম্ভব। ডিজিটাইজেশনকে দালালমুক্ত অভিবাসনের পথ হিসেবে আখ্যা দেন মন্ত্রী। তিনি বলেছেন, নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম করতে পারলে, সমস্যা থাকবে না। প্রবাসীদের জন্য এমআরপি এবং ই-পাসপোর্ট নবায়ন আরও সহজ করার আশ্বাস দেন তিনি।

দেশের অন্যান্য জেলার মতো চুয়াডাঙ্গায়ও আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করা হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। সভায় রেমিটেন্সযোদ্ধাদের সস্তানদের মধ্যে বৃত্তিপ্রদান এবং সেরা রেমিটেন্স দাতা গ্রহণকারী ব্যাংকের মধ্যে ক্রেস্ট প্রদান। সেরা রেমিটেন্স দাতা গ্রহণকারী হিসেবে ইসলামী ব্যাংককে ক্রেস্ট প্রদান করা হয়।

‘থাকবো ভালো রাখবো ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে আন্তর্জাতিক অভিবাসী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, সিভিল সার্জান ডা. সাজ্জাৎ হাসান। আলোচনা সভার সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক সাজিয়া আফরীন।

মেহেরপুর অফিস জানিয়েছে, আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে মেহেরপুরে আলোচনাসভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকালে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলার প্রশাসক লিংকন বিশ্বাস, টিটিসি অধ্যক্ষ আরিফ আহমেদ তালুকদার। এদিকে এর আগে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে একটি র‌্যালি বের করা হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলামের নেতৃত্বে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি সামনে থেকে শুরু করে র‌্যালিটি প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যদের মধ্যে টিটিসি অধ্যক্ষ আরিফ আহমেদ তালুকদার উপস্থিত ছিলেন।

Comments (0)
Add Comment