উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে শৈত্যপ্রবাহের আভাস

স্টাফ রিপোর্টার: দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলে জেঁকে বসতে পারে শীত। তাপমাত্রা নেমে যেতে পারে ১০-এর নিচে। আবহাওয়া অফিসের হিসেবে, তাপমাত্রা কমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তা মৃদু, ৬ থেকে ৮ ডিগ্রি হলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি হলে তা তীব্র শৈত্যপ্রবাহ।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আজ অথবা পরশু তাপমাত্রা বেশ কিছুটা কমে যাবে। এতে দেশের একটি বড় অংশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে তীব্র কিছু হবে না। তিনি বলেন, শৈত্যপ্রবাহ মূলত হবে রাজশাহী, রংপুর ও খুলনায়। এর বাইরের অঞ্চলগুলোতেও তাপমাত্রা কিছুটা কমবে। বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সীতাকু-ে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মরসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর আশেপাশের এলাকা পর্যন্ত অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকাল থেকে শেষ রাত পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে বলে জানিয়েছে তারা।

Comments (0)
Add Comment