একাদশে প্রথম ধাপে ভর্তি আবেদনের সময় বেড়েছে

স্টাফ রিপোর্টার: সরকারি-বেসরকারি কলেজ-মাদরাসায় একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সময়সীমা দুইদিন বাড়ানো হয়েছে। গত শুক্রবার রাত ১২টায় এই আবেদনের সময় শেষ হওয়ার কথা ছিল। আন্তঃবোর্ড সমন্বয় কমিটি ও ঢাকা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার গত রাতে এই তথ্য নিশ্চিত করেছেন। ফলে আগামী ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। আগামী ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। গত ৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হয়েছিল। দুই মাস ভর্তি কার্যক্রম শেষে আগামী ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। তবে চলমান ওমিক্রন পরিস্থিতির কারণে এ নিয়ে সংশয় ও শঙ্কায় রয়েছে শিক্ষা বোর্ডগুলো। আন্তঃশিক্ষা বোর্ডসূত্রে জানা গেছে, প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশের পর ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাদের পুনরায় ফি দিয়ে আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। পুনঃনিরীক্ষার ফল প্রকাশের পর ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আন্তঃশিক্ষা বোর্ডসূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। তাদের মধ্যে শনিবার সন্ধ্যা পর্যন্ত টাকা জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছে ১৫ লাখের বেশি। আবেদনকৃত শিক্ষার্থীরা সাড়ে ৮০ লাখ পছন্দ দিয়েছেন। আবেদন ও নির্বাচন পর্ব শেষে ১৯ থেকে ২৪ ফেব্রম্নয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে।
প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮, যা দেশে এ যাবৎকালে সর্বোচ্চ। এবার পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।
বোর্ডসূত্রে জানা গেছে, চলতি বছর কেবল অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করা যাচ্ছে। আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই টাকা দিয়ে ৫ থেকে ১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

Comments (0)
Add Comment