কালীগঞ্জে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

কালীগঞ্জ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে বাজার মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা প্রশাসন এবং জেলা ভোক্তা অধিকারের প্রতিনিধিরা যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। কালীগঞ্জ পৌর এলাকার মধুগঞ্জ বাজারের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে অনিয়মের দায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। গতকাল শনিবার দুপুরে অভিযানে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য, ভোজ্যতেল অতিরিক্ত দামে বিক্রি বিভিন্ন দোকানে পণ্যের মূল্য তালিকা না থাকায় ও পাইকারি ব্যবসায়ীদের গোডাউন কি পরিমাণ মালামাল আছে ও একটি বেকারিতে তদারকি মনিটরিং করে।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন জেলা ভোক্তা অধিকার ক্যাবের প্রতিনিধি দল ও কালীগঞ্জ থানার এক এসআইসহ পুলিশ সদস্যরা। এ সময় গোডাউন বেশি মালামাল লুকিয়ে রাখার দায়ে মেসার্স দত্ত টেড্রার্স ও একটি বেকারিতে অভিযানে অনিয়মের অভিযোগে অর্থদণ্ড মামলা দেয়া হয়; পরে মামলার জরিমানা অর্থদণ্ড নগদ আদায় করা হয়েছে। এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন বলেন, শনিবার বাজার মনিটরিংকালে নিত্যপণ্যের মূল্য যাচাই করা হয়। মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি এবং ভেজাল উপায়ে পণ্য উৎপাদন ও বিক্রি করায় ভোক্তা অধিকার সংর¶ণ আইন, ২০০৯ এ ধারায় ২ ব্যবসায়ীকে অনিয়মভাবে ব্যবসা করার দায়ে তেত্রিশ হাজার (৩৩,০০০) টাকা অর্থদণ্ড মামলা প্রদান করা হয় এবং নগদ অর্থ আদায় করা হয়েছে।
এ সময় মোবাইলকোর্টকে সহায়তা করেন ভোক্তা অধিকার সংর¶ণ অধিদপ্তরের সহকারী পরিচালকসহ ক্যাবের ঝিনাইদহ জেলা প্রতিনিধি দল।
নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন বলেন, সয়াবিন তেলের দাম বৃদ্ধির পর থেকে বাজারে অস্থিরতা বিরাজ করছে। এই সুযোগে এক শ্রেণির অসাধু পাইকারি, খুচরা ব্যবসায়ীরা ও ডিলাররা সিন্ডিকেট করে তেল মজুদ করে রেখে বাজারে পণ্যের দাম ক্রেতাদের কাছ বেশি দাম নিয়ে অসাধুভাবে টাকা হাতিয়ে নিচ্ছে এবং সব ধরনের নিত্যপণ্য বেশি দামে বিক্রি করছে এই সংবাদের ভিত্তিতে শনিবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। তিনি আরও বলেন, এ অভিযান নিয়মিত চলমান থাকবে।

Comments (0)
Add Comment