চুয়াডাঙ্গা-মেহেপুরের বিভিন্ন স্থানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে অভিভাবকদের সহযোগিতার আহ্বান

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এ বিষয়ে স্বাস্থ্য বিভাগের সকলকে অবহিত করা হয়েছে। অভিভাবকরা টিকাদান কেন্দ্রে শিশুদের নিয়ে এসে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে সহযোগিতার আহ্বান জানানো হয়।

চুয়াডাঙ্গায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল বেলা ১০টায় সদর হাসপাতাল চত্বরে একজন শিশুর মুখে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্যে দিয়ে জেলার সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান টিকা কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় সদর হাসপাতালের  আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এএসএম ফাতেহ আকরাম, শিশু বিশেষজ্ঞ ডা. আসাদুর রহমান মালিক, ডা. আওলিয়ার রহমান ও জেলা তথ্য অফিসার আমিনুল ইসলামসহ স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এবছর চুয়াডাঙ্গা জেলায় ৬ মাস থেকে ৫ বছর বয়সের  ১ লাখ ৩৭ হাজার ২৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। আগামী ১৯ জুন পর্যন্ত এ কার্যক্রম চলবে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার উপজেলা ও পৌরসভায় এ ক্যাম্পেইনের পৃথক উদ্বোধন করা হয়। উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান ও ইউএনও এসএম মুনিম লিংকন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পৌর মেয়র রফিকুল ইসলাম বাসস্ট্যান্ডে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। জীবননগর উপজেলায় ১১৬ কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ১ হাজার ৯৬৪ জন একটি করে নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপ্সুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১৪ হাজার ৯৩৬ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপ্সুল এবং পৌরসভায় ২৫ কেন্দ্রে ৫ থেকে ১১ মাস বয়সী ৩৯৭ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপ্সুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ হাজার ৭০৩ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপ্সুল খাওয়ানো হবে বলে জানা গেছে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলার মানিকনগর র্গ্রিজা চত্বরে উপজেলা পর্যায়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই। এ সময় স্বাস্থ্য পরিদর্শক কয়েকজন শিশুকে এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন। ৫ জুন থেকে ১৯ জুন  পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন চলবে। অত্র উপজেলায় ৯৭টি কেন্দ্রে ৯ হাজার ৬৬০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানান, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আব্দুল ্হাই। এ সময় এম.টি.ই.পি.আই আব্দুল মজিদ ও স্বাস্থ্য সহকারী মাহমুদা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments (0)
Add Comment