ঝিনাইদহের মহেশপুরে রশিদ দিয়ে ট্রাকে চাঁদাবাজি  : হাতেনাতে আটক ৪ 

মহেশপুর প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুরে ট্রাকে চাঁদাবাজির সময় ৪ জনকে হাতেনাতে আটক করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার রাত দেড়টার দিকে মহেশপুর-চৌগাছা সড়কের হুদোর মো আটকের পর তাদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে সংশ্লিষ্ট থানায় একটি মামলা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন মহেশপুর উপজেলার গাড়াবাড়িয়া গ্রামের শাকিল, সুমন, হুসাইন ও যশোর জেলার চৌগাছা উপজেলার কান্দি গ্রামের জাহিদ হাসান। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে চাঁদা আদায় করার রশিদসহ নগদ টাকা।
মহেশপুর থানার এসআই মো. মাসুদ মিয়া জানান, মহেশপুর-চৌগাছা সড়কের হুদোর মোড়ে প্রতিনিয়তই রাতের বেলায় পৌরসভার রশিদ দেখিয়ে এলাকার কতিপয় ব্যক্তি চাঁদাবাজি করে আসছিলো। গত মঙ্গলবার দিনগত রাত দেড়টার দিকে যানবাহন থেকে জোর করে চাঁদা তুলতে থাকে। এসময় চাঁদা দিতে অস্বীকার করার কারণে একজন ট্রাকচালককে মারপিট করা হয়। ঘটনাটি ফোনে জানানো হলে পুলিশের একটি টহলদল ঘটনাস্থলে যায় এবং যানবাহন থেকে চাঁদা আদায় করার অবস্থায় ৪ জনকে আটক করে পুলিশ। সেই সঙ্গে আহত ট্রাকচালককে উদ্ধার করা হয়। গতকাল বুধবার সকালে আহত ট্রাকচালক যশোরের অভয়নগর উপজেলার কাপাসিয়া গ্রামের ট্রাকচালক মো. এখলাচ মোল্লা বাদী হয়ে আটক করা ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে একটি মামলা দায়ের করেন। বিকেলে ওই মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের আদালতে পাঠানো হয়। আদালত তাদের জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
এসআই মো. মাসুদ মিয়া আরও জানান, এলাকার অন্যান্য সড়কে চাঁদা আদায় করা বন্ধ হলেও রাতের বেলায় মহেশপুর-চৌগাছা সড়কে চাঁদাবাজদের দৌড়াত্ম্য চলে আসছিলো। সম্প্রতি সড়কটিতে চাঁদাবাজির আড়ালে একাধিক পরিবহনে ডাকাতির ঘটনাও ঘটেছে বলে জানান তিনি।
এ বিষয়ে ঝিনাইদহের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান বলেন, সড়ক মহাসড়কে কাউকে চাঁদাবাজি করতে দেয়া হবে না। জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রসঙ্গত, সড়ক মহাসড়কে চলাচল করা সব ধরনের যানবাহন থেকে বিভিন্ন পৌরসভার নামে রশিদ ছাপিয়ে যুগ যুগ ধরে এক শ্রেণির ব্যক্তি চাঁদা আদায় করে আসছিলো। শ্রমিক সংগঠনগুলোর পক্ষ থেকেও প্রকাশ্যে চাঁদা তোলা হয়েছে। লাঠিসোটা হাতে চাঁদাবাজদের এখন আর সড়কে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে না। এদের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরে প্রশাসন বিশেষ করে পুলিশ শক্ত অবস্থান ধরে রেখেছে। এতে করে আগের চেয়ে সড়কে চলাচল করা যানবাহনগুলোর চালকদের মাঝে ইতিবাচক পরিবর্তন হয়েছে। কিন্তু রাতের আধারে চাঁদাবাজির এ ঘটনাটি নতুন করে ভাবনার সৃষ্টি করেছে।

Comments (0)
Add Comment