প্রাথমিকের শিক্ষার্থীরা ক্লাসে ফিরছে ১ মার্চ

স্টাফ রিপোর্টার: দেশে করোনা সংক্রমণ কমতে থাকায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণার পর এবার প্রাথমিক বিদ্যালয় খোলারও ঘোষণা এসেছে। আগামী ১ মার্চ থেকে প্রাথমিকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। শুক্রবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানান। তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকে ক্লাস শুরু হচ্ছে। তবে প্রতিদিন প্রতিটি শ্রেণির ক্লাস হবে না, নির্দিষ্ট দিনে হবে। রোববার এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। এর আগে বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে যে শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকার দুটি ডোজ নিয়েছে আপাতত কেবল তারাই ক্লাসে যাবে। যারা দুই ডোজ টিকা নেয়নি আপাতত তারা বাসায় থেকে অনলাইনে বা টেলিভিশন দেখে ক্লাস করবে।
সেদিন শিক্ষামন্ত্রী বলেছিলেন, যেহেতু ১২ বছরের কম বয়সিরা টিকা পায়নি সেহেতু ২২ ফেব্রুয়ারি প্রাথমিকের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো হচ্ছে না। করোনাভাইরাস সংক্রমণ ১০ থেকে ১৪ দিনের মধ্যে আরও কমে ‘কাক্সিক্ষত মাত্রায়’ নেমে আসবে আশা প্রকাশ করে তিনি বলেছিলেন, ওই সময়ের মধ্যেই হয়তো প্রাথমিক বিদ্যালয়ও খুলে দেয়া যাবে।
প্রসঙ্গত করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালের মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিলো সরকার। দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর সব স্কুল-কলেজ খুলে দেয় সরকার। পরে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয়গুলোও খুলেছিলো।
কিন্তু করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে এ বছরের শুরু থেকে সংক্রমণ ফের বাড়তে শুরু করলে গত ২১ জানুয়ারি ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসে। এরপর ছুটি বাড়তে বাড়তে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত গিয়ে ঠেকে।
বুধবার রাতে শিক্ষামন্ত্রীসহ শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে জাতীয় কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি করোনাভাইরাসের সংক্রমণ আবার কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ব্যাপারে মত দেয়। পরদিনই শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরুর কথা জানান।

 

Comments (0)
Add Comment