যুদ্ধজাহাজ কিনতে যুক্তরাজ্যের প্রস্তাবে সায় দেয়নি বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: যুক্তরাজ্য থেকে নৌবাহিনীর জন্য যুদ্ধজাহাজ কেনার প্রস্তাবে এখন পর্যন্ত বাংলাদেশ সম্মতি দেয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। গতকাল রোববার যুক্তরাজ্য থেকে জাহাজ কেনার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ তথ্য জানান। এদিন সোমবার থেকে রাজধানীতে অনুষ্ঠেয় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) ২১তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। যুক্তরাজ্য থেকে নৌবাহিনীর জন্য যুদ্ধজাহাজ কেনার বিষয়ে ৯ দিনের মাথায় একেবারের উল্টো সুরে কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরের সময় তিনি এ বিষয়ে অন্য মন্তব্য করেছিলেন।
৫ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ‘যুক্তরাজ্য বাংলাদেশে ন্যাভাল ফোর্সের কিছু জাহাজ পাঠাতে চায়। এটার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পরে হবে। আমরা নীতিগতভাবে সম্মত যে পাঁচটা নেব। এর মধ্যে তিনটা তারা তৈরি করবে, দুটো আমরা করব। আমাদের জাহাজ বানানোর ডক উন্নয়নের কাজ তারা করবে।’ একই বিষয়ে আজ প্রশ্ন করা হলে আব্দুল মোমেন বলেন, ‘যুক্তরাজ্য পাঁচটি যুদ্ধজাহাজ কেনার প্রস্তাব দিয়েছিল। দুটি আমাদের দেশে বানানো হবে ও বাকিগুলো তাদের দেশে বানাবে। দ্বিতীয়ত, তারা আমাদের ডকইয়ার্ডও উন্নত করবে। আমরা বলেছি বিষয়টি দেখব। এখনো সম্মতি দিইনি। অন্য যে প্রস্তাবগুলো আছে, সেগুলোও পরে দেখব বলে জানিয়েছি।’
কূটনৈতিক একটি সূত্র এই প্রতিবেদককে জানিয়েছে, ইতালিও এরই মধ্যে বাংলাদেশের কাছে পাঁচটি যুদ্ধজাহাজ বিক্রির প্রস্তাব দিয়েছে।

Comments (0)
Add Comment