সব বিভাগে কম-বেশি বৃষ্টিপাতের আভাস

বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকার পূর্বাভাস

স্টাফ রিপোর্টার: দক্ষিণ-পশ্চিম মরসুমি বায়ু টেকনাফ উপকূলের কাছাকাছি চলে আসায় বাড়তে পারে বৃষ্টিপাতের প্রবণতা। ফলে সব বিভাগেই কমবেশি বৃষ্টিপাতের আভাস দেখছে আবহাওয়া অফিস। এতে সারাদেশেই দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে তাপপ্রবাহও অব্যাহত থাকবে। গতকাল বুধবার সন্ধ্যায় এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো বান্দরবানে ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে ৯৮ মিলিমিটার।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার। আগামী দুদিনে দক্ষিণ-পশ্চিম মরসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। বর্ধিত পাঁচদিনে আবহাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

ওমর ফারুক আরও জানান, আগামী দু’দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মরসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।  মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে কিছুটা বৃষ্টি ছিলো। রংপুর ও বরিশাল বিভাগেও সামান্য বৃষ্টি হয়েছে। এ সময়ে সবেচেয়ে বেশি ৯৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাঙ্গামাটিতে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়েদক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়োহাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে এক নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

Comments (0)
Add Comment