সারা দেশে ঝড়ের পূর্বাভাস : চুয়াডাঙ্গায় রাতের বাতাসে কিছুটা স্বস্তি

তাপপ্রবাহ কেটেছে। বাতাসে স্বস্তিও মিলছে। রাত সোয়া ৯টার দিকে চুয়াডাঙ্গায় দমকা বাতাসও হয়েছে। না, বৃষ্টির আলামত নেই। তবে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ছে। রোববার দেশে সব বিভাগে ঝড়ো হাওয়ার সাথে সাথে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।
শনিবার পূর্বাভাসে বলা হয়েছে, রোববারর সব বিভাগেই ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাতের আভাস রয়েছে। বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এ অবস্থায় রোববার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে সারাদেশে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বাড়ার সম্ভবনা রয়েছে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এদিকে মাঠে পাকা ধান। ঝড়ে বড় ধরণের ক্ষতির আশঙ্কা করছেন ধানচাষিদের প্রায় সকলে।

শনিবার (১৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৬ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৪ মিলিমিটার। আর দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়ে ৩৪ ডিগ্রি সেলসিয়াসে ঠেকেছে। নিচের তাপমাত্রাও কিছুটা কমে ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গত বৃহস্পতিবার, শুক্রবারেও ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছিলৈা আবহাওয়া অধিদফতর। চুয়াডাঙ্গায় না হলেও দেশের বিভিন্ন স্থানে শনিবার ভোর রাতে ঝড় বৃষ্টির প্রভাব পড়েছে চুয়াডাঙ্গাসহ দেশের প্রায় সর্বত্রে।

Comments (0)
Add Comment