চুয়াডাঙ্গায় মোটরসাইকেল-ট্রাক্টর জব্দ : দোকান সিলগালাসহ ৫২ জনকে জরিমানা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত লকডাউন বাস্তবায়নে মাঠে কাজ করছে প্রশাসন। কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীও। গতকাল সোমবারও জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে ১২টি পৃথক ভ্রাম্যমাণ আদালত। অভিযান চালানো হয়েছে জেলার সবকয়টি প্রবেশ পথে, শহরের শহীদ হাসান চত্বর, ফেরিঘাট সড়ক ও নিজের বাজারে। অভিযানে স্বাস্থ্যবিধি অমান্য ও বিধিনিষেধ না মেনে বাইরে বের হওয়ায় জেলায় ৪৫টি মামলায় ৫২ জনকে ৩৬ হাজার ৮৬০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
এদিকে, পুলিশ ও বিজিবির সমন্বয়ে সকাল থেকে দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা বাজার ও মোক্তারপুরে লকডাউন বাস্তবায়নে তদারকি ও অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় কাপড়ের দোকান খোলা রাখায় ৩টি দোকান সিলগালা করে বন্ধ করে দেয়া হয়েছে। জব্দ করা হয়েছে মালিকানাবিহীন ৫টি মোটরসাইকেল ও একটি বালুটানা ট্রাক্টর। এছাড়া চায়ের দোকানে আড্ডা দেয়ায় মোক্তারপুরে ৫ জনকে জরিমানা ও ৪ জনকে ২ ঘন্টার আটকাদেশ দেয়া হয়। অভিযানে ৭টি মামলায় মোট ১৪ জনকে ৭ হাজার ৫০০ টাকা জরিমানা করেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ। ভ্রাম্যমাণ আদালতের কাজে সহযোগিতা করেন আনসার ও বিজিবি সদস্যরা।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ বলেন, এই সংক্রমণ থেকে বাঁচতে হলে আমাদেরকে অবশ্যই সরকারি বিধি-নিষেধ মেনে চলতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, মাস্ক ব্যবহার করা ছাড়া এ থেকে মুক্তি পাওয়ার কোনো উপায় নেই। আমরা সাধারণ মানুষকে বোঝানোর পরেও তারা কোনো কিছুই মানছে না। বাধ্য হয়ে আদালত পরিচালনা করে জরিমানা করা হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।
দামুড়হুদা অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গার দামুড়হুদায় প্রশাসনের কঠোর তদারকির পরও মানাতে পারছে না সরকারি বিধি নিষেধ। সরকারি নির্দেশনা না মানায় ভ্রাম্যমাণ আদালতে চার দোকানে সিলগালা ও ৭টি মামলায় ৭হাজার ৫০০ টাকা জরিমানা, মোটরসাইকেল, ট্রাক্টর জব্দ ও গাঁজা উদ্ধার করা হয়েছে। সোমবার দুপুরে দামুড়হুদা উপজেলা সদরে, মুক্তারপুর ও সীমান্তবর্তী কার্পাসডাঙ্গা বাজারে অভিযান চালিয়ে দোকানে সিলগালা ও ৭টি মামলায় জরিমানা, মোটরসাইকেল, ট্রাক্টর জব্দ ও গাঁজা উদ্ধার করা হয়। আদালত পরিচালনা করেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ।
আদালত সূত্রে জানা গেছে,কঠোর লকডাউনে সরকারী নির্দেশনা না মেনে দোকানপাট খোলা রাখায় উপজেলার কার্পসডাঙ্গা বাজারের ব্রেস্ট ওয়ান ফ্যাশন, ওমি ফ্যাশান, মাহাতি কসমেটিক্স ও দামুড়হুদা উপজেলা সদরের সাঈদ সাইকেল পার্টসের দোকান খোলা রাখায় এদের ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করা হয়। এসময় কার্পাসডাঙ্গায় একটি মোটরসাইকেলে দুজন আরোহী গাঁজাভর্তি টুপলা রেখে মোটরসাইকেল ফেলে পালিয়ে যায়। এছাড়াও কাগজপত্র না থাকায় ৫টি মোটরসাইকেল ও একটি বালু বহন করা ট্রাক্টর জব্দ করা হয়। এসময় বিভিন্ন বন্ধ দোকানের মাচায় বসে আড্ডা দেয়া, মাস্ক না পরায় ৭টি মামলায় ১৪ জনকে ১৮৬০ এর ২৬৯, সড়ক পরিবহন আইনে ৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। বাজারে ঘোরাফেরা করা ব্যক্তিদের সর্তক করে দেয়া হয়। আদালতে সহায়তা করেন পুলিশ ও বিজিবির সদস্যরা। নির্বাহী ম্যাজিট্রেট সুদীপ্ত কুমার সিংহ বলেন, এই সংক্রমণ থেকে বাঁচতে হলে আমাদেরকে অবশ্যই সরকারি বিধি নিষেধ মেনে চলতে হবে। সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে।
কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ও মুক্তারপুর বাজারে ভ্রাম্যমাণ আদালত ও লকডাউন বাস্তবায়ন তদারকি পরিচালিত হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের জরিমানা ও কয়েকটি দোকানকে সিলগালা এবং মোটরসাইকেল আটক করা হয়েছে। সোমবার বেলা ১২টার দিকে কার্পাসডাঙ্গা ও মুক্তারপুর বাজারে ১৮৬০ এর ২৬৯ ধারায় ৭টি মামলায় ১৪ জনকে মোট ৭ হাজার ৫শ টাকা, বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে জরিমানাসহ বাজারের ৩টি দোকান সিলাগালা এবং সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৬৬ ধারায় মালিকবিহীন ৫টি মোটরসাইকেল জব্দ করে কার্পাসডাঙ্গা ফাঁড়িতে রাখা হয়েছে। এছাড়া ৪ জনকে ২ ঘন্টার আটকাদেশ দেয়া হয়েছে ও ১টি ট্রাক্টর জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ। ভ্রাম্যমাণ আদালতের সহযোগিতায় ছিলেন কার্পাসডাঙ্গা ফাঁড়ির আইসি এসআই আতিকুর রহমান জুয়েল, এএসআই জাহিদুল ইসলাম ও বিজিবি সদস্যরা।

 

Comments (0)
Add Comment