ভারতে থেকে ফেরা বাংলাদেশি নাগরিকরা দর্শনা চেকপোষ্টে পৌছুলেই করা হবে করোনা পরীক্ষা : নেয়া হবে কোযারিন্টাইনে

স্টাফ রিপোর্টার : ভারতে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের দর্শনা বন্দর হয়ে দেশে ফেরার বিষয়ে চুয়াডাঙ্গায় প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ মে) বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। ১৬ মে থেকে বাংলাদেশি পাসপোর্টধারী এসব যাত্রীরা ফিরবে।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে সভায় জেলার পুলিশ সুপার মো.জাহিদুল ইসলাম , সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান, ৬ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল মো.খালেকুজ্জামানসহ কোভিড-১৯ জেলা ব্যবস্থাপনা কমিটির সদস্যরা বক্তব্য রাখেন।
সভায় সিদ্ধান্ত হয়, দর্শনা বন্দরে প্রবেশের পর প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশে আসা যাত্রীদেরকে বন্দরেই করোনা পরীক্ষার ব্যবস্থা করা। এসময় পজেটিভ রোগীদেরকে সদর হাসপাতালের আইসোলেশনে নেওয়া এবং বাকিদেরকে কোয়ারেন্টিনে রাখা হবে। কোয়ারেন্টিন সেন্টার হিসেবে প্রাথমিকভাবে নার্সিং ইনস্টিটিউট ও দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে নির্বাচন করা হয়েছে। কঠোর নিরাপত্তায় কমিটি নির্ধারিত পরিবহনে আইসোলেশন ও কোয়ারেন্টিন সেন্টারে যাত্রীদেরকে পৌঁছানো হবে। কোয়ারেন্টিনে অবস্থানকালীন সকলকেই থাকা ও খাওয়ার খরচ বহন করতে হবে। পাসপোর্ট পুলিশ হেফাজতে থাকবে। কোয়ারেন্টিন শেষে সিভিল সার্জনের ছাড়পত্রের পর পাসপোর্ট ফেরত দেওয়া হবে।
পুরো প্রক্রিয়া তদারকির জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীনকে প্রধান করে সাত সদস্যের মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, অতিরিক্ত পুলিশ সুপার (দামুড়হুদা) মো. আবু রাসেল, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. আওলিয়ার রহমান, বিজিবি প্রতিনিধি, আনসার প্রতিনিধি, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন ও জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন মুক্তা ।
সভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, যেসকল যাত্রী ভারত থেকে ফিরবেন তাদের কোয়ারেন্টাইন নিয়মিত মনিটরিং করতে হবে। আনসারের পাশাপাশি পুলিশ দিয়ে দেয় তাহলে ভালো হয়। সময় সময় বসে সিদ্ধান্ত নেয়া হবে। বিগত ১৪ মাস সফলভাবে করোনা ভাইরাস মোকাবেলা করেছি। কোন ক্রুটি-বিচ্যুতি নেই। কোয়ারেন্টাইন সেন্টারগুলোর ইউটিলিটি পরীক্ষা করা হবে।

Comments (0)
Add Comment