মেহেরপুরের গাড়াডোব গ্রামে ট্রলি চালকদের উদ্যোগ : প্রতিযোগিতা!

গাংনী প্রতিনিধি: কৃষিকাজের জন্যই চিন থেকে আমদানি করা হয় পাওয়ারট্রলি। কৃষকদের জীবনের সাথে জড়িয়ে যাওয়া এই যানবাহন নিয়ে তাই হয়ে গেলে এক ব্যতিক্রমী প্রতিযোগিতা। জমি চাষ, ফসল বহন, ফসল মাড়াই, ফসল কর্তনে কোন ইঞ্জিনের সেরা পরীক্ষা করা হয় প্রতিযোগিতার মাধ্যমে। ব্যতিক্রমী এ প্রতিযোগিতা দেখতে উপস্থিত হয়েছিলেন হাজারো কৃষক। সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এ অনুষ্ঠানে বিভিন্ন এলাকার কৃষক তাদের ট্রলি নিয়ে অংশ গ্রহণ করেন। এলাকার কৃষকরা এর নাম দিলেন অবৈধ যানের বৈধ প্রতিযোগিতা। কেনো? কারণ, ওই যানে কৃষিপন্য বহন করতে গিয়েও অনেক সময় বিড়ম্বনার শিকার হতে হয়। হতে হয় হয়রানি।
মেহেরপুরের গাড়াডোব গ্রামের জলিবিল পাড়ার ট্রলি চালকদের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার শুরুতে গ্রামের মাঠে ক্ষেতে টলিগুলো নামানো হয়। কাদার মধ্যে কার ট্রলি কতো আগে গন্তব্যে পৌঁছুবে তার হিসেব করা হয়। চালকরা তাদের ট্রলি সাধ্যমতো চেস্টা করেন প্রথম স্থান অর্জনের লক্ষ্যে। প্রায় ১০ মিনিটের এ প্রতিযোগিতায় এলাকার ৩২টি দল অংশ গ্রহণ করেন। প্রথম রাউন্ডের খেলায় ৮ দলকে ফাইনালে খেলার জন্য নির্বাচিত করা হয়েছে। জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে।
জানা গেছে, পাওয়ার ট্রিলারের সাথে মাল বহনের ট্রলি যুক্ত করে এক ধরনের যান তৈরী করা হয় যা দিয়ে বিভিন্ন মালামাল বহন করা হয়। প্রতিটি গ্রামের কৃষকদের কাছে ট্রলির প্রয়োজনীয়তা ও কদর রয়েছে।
আয়োজকরা জানান, কৃষক পরিবারের এ টু ডে যে কাজগুলো হয়ে থাকে তার সাথে জড়িয়ে আছে ট্রলি। প্রতিটি গ্রামে শ শ ট্রলি রয়েছে। কার ট্রলি কেমন শক্তি তা পরীক্ষা করার জন্যই মূলত এ আয়োজন করা হয়।

Comments (0)
Add Comment