‘চিনের ল্যাবে তৈরি করোনাভাইরাস’, এ দাবি চিনের এক আমেরিকান নারীর 

মাথাভাঙ্গা মনিটর: নোভেল করোনা ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছে অভিযোগ ওঠার পর এবার তার তথ্য প্রমাণ আছে বলে দাবি করেছেন এক নারী। লি মেঙ্গ ইয়ান নামের এই নারী বলেছেন, কোন পশু বাজার থেকে ছড়ায়নি, করোনা ভাইরাস ছড়িয়েছে নিচের উহান ল্যাব থেকেই। যদিও চিন আগে থেকেই এ মিথ্যা বলে দাবি করে আসছে।
গণমাধ্যমে একটি ভিডিও ছড়িয়েছে। ভিডিয়োটি ড. লি-মেঙ্গ ইয়ান নামে এক মহিলার। তিনি হং কংয়ের স্কুল অব পাবলিক হেল্থের একজন বিজ্ঞানী হিসেবে কাজ করতেন বলে পরিচয় দিয়ে বলেছেন,। বর্তমানে আমেরিকায় আশ্রয়ে আছি। ওই নারীর দাবি, তাঁর কাছে প্রমাণ রয়েছে, এই ভাইরাস কোনও পশু বাজার থেকে ছড়ায়নি, এটি চিনের উহান ল্যাব থেকেই ছড়িয়েছে। এটি ল্যাবেই তৈরি করা হয়েছিল। ‘আইটিভি’ নামে এক ব্রিটিশ চ্যানেলে এক স্বাক্ষাত্কার দিয়েছেন তিনি। তবে টিভি স্টুডিওতে যাননি, গোপন কোনও জায়গা থেকে তিনি এই স্বাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি দাবি করেছেন, হং কংয়ে কাজ করার সময় এই ভাইরাস সম্পর্কে তিনি মুখ খোলেন। এমন কি চিন সরকার প্রকাশ্যে এই মহামারির কথা স্বীকার করার আগে থেকেই ভাইরাস সম্পর্কে সব জানত।
প্রসঙ্গতঃ প্রায় ১০ মাস হতে চললো চিনের উহান হয়ে গোটা বিশ্বে করোনার সংক্রমণ অব্যাহত। প্রতিরোধক প্রতিশেধক কবে বাজারে আসবে তা এখনও নিশ্চিত নয়। কিন্তু করোনাভাইরাস গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার জন্য চিনের দিকে বার বার অভিযোগের আঙুল তুলেছে আমেরিকা। এর মাঝে নারীর দাবি সেই অভিযোগকে আরও প্রাসঙ্গিকতা পেলো।

Comments (0)
Add Comment