দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

লাদাখ সীমান্তের খুব কাছে উড়ছে চীনা যুদ্ধবিমান : সতর্ক দৃষ্টি ভারতের
মাথাভাঙ্গা মনিটর: সম্প্রতি ভারত ও চীনের সঙ্গে কয়েকটি সীমান্তে উত্তেজনা দেখা দিয়েছে। এসব কারণে লাদাখ সীমান্তে দুই দেশেরই সেনাবাহিনী ভারি অস্ত্র-শস্ত্র মজুত করেছে। এমন উত্তেজনার মধ্যেই চীনা পিপলস লিবারেশন আর্মি পূর্ব লাদাখের সীমান্তের ৩০-৩৫ কিলোমিটারের কাছেই যুদ্ধবিমান উড়াচ্ছে। তবে ভারত বলছে, চীনা যুদ্ধবিমানের ওপর সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে। গতকাল সোমবার ভারতীয় সংবাদমাধ্যম জানায়, হোটান ও গারগুনসা বিমান ঘাঁটি থেকে এসব যুদ্ধবিমান উড়ানো হচ্ছে। ১০০-১৫০ কিলোমিটারের মধ্যে উড়ছে এমব যুদ্ধবিমান। সংশ্লিষ্ট সূত্র সংবাদ সংস্থা বলে, এই মুহূর্তে ১০-১২টি চীনা যুদ্ধবিমান সীমান্তের কাছে অবস্থান করছে এবং ভারতীয় অঞ্চলের কাছাকাছি উড্ডয়ন কার্যক্রম চালাচ্ছে। জে-১১ ও জে-৭ যুদ্ধবিমানের চলাচলের ওপর আমরা তীক্ষè নজর রাখছি।
আবারও অর্থ সংগ্রহ করছেন জাকির নায়েক
মাথাভাঙ্গা মনিটর: নিজ কার্যক্রম পরিচালনার জন্য বিশ্বের বিভিন্ন ধনী রাষ্ট্রে থাকা মিত্রদের সঙ্গে যোগাযোগ করে তহবিল সংগ্রহের কাজ করে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ইসলাম প্রচারক জাকির নায়েক। বেআইনি কার্যকলাপের অভিযোগে অভিযুক্ত হওয়ার পর ২০১৬ থেকেই তিনি মালয়েশিয়ায় অবস্থান করছেন। এর মধ্যেই সম্প্রতি তার বিরুদ্ধে আবারও পারস্য উপসাগরীয় অঞ্চলের মিত্রদের সঙ্গে যোগাযোগ করে তহবিল গঠনের অভিযোগ উঠলো। জাকির নায়েকের সাম্প্রতিক কর্মকা-ের উপর ভিত্তি করে বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি পূর্ব-পরিচিত এক কাতারের নাগরিকের সঙ্গে যোগাযোগ করেছেন জাকির। আবদুল্লাহ আলি আল ইমাদি নামে ওই ব্যক্তির কাছে থেকে তিনি পাঁচ লাখ মার্কিন ডলার অনুদান চেয়েছেন। পাশাপাশি জাকির নায়েকের আরেক ঘনিষ্ঠ কাতারের নাগরিক মুহাম্মদ সিদ্দিক আল ইমাদি তারই জন্য সেখানকার ধনী ব্যবসায়ীদের কাছ থেকে অনুদান সংগ্রহ করছেন।
বুরকিনা ফাসোতে পৃথক সশস্ত্র হামলায় নিহত ৫০
মাথাভাঙ্গা মনিটর: আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় গত কয়েকদিনে জিহাদিদের পৃথক সশস্ত্র হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। গত শনিবার ত্রাণের গাড়িবহরে জিহাদিদের হামলায় ১০ জন নিহত হয়ছেন। এক বিবৃতিতে বলা হয়, শনিবার উত্তরাঞ্চলীয় শহর বারসালোঘোর কাছে ওই হামলা চালানো হয়। ত্রানের গাড়িবহরটি উত্তরাঞ্চলীয় ফোবি শহরে ত্রাণ পৌঁছে দিয়ে ফেরার পথে এতে হামলা হলে কমপক্ষে পাঁচজন বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য নিহত এবং প্রায় ২০ জন আহত হন। এতে আরও বলা হয়, দেশটির পূর্বাঞ্চলে একটি পশু বাজারে শনিবার অপর এক হামলায় আরো ২৫ জন নিহত হয়েছেন। এদিকে দেশটির লোরোম প্রদেশে গত শুক্রবার স্থানীয় প্রতিরক্ষা বাহিনীর প্রহরায় থাকা একটি গাড়ি বহরের ওপর হামলায় ১৫ জন নিহত হন। ওই হামলাটিও জিহাদিরা চালিয়েছে বলে দাবি করা হয়।
ভি দেখে বাজেট অধিবেশন কাভার করতে সাংবাদিকদের অনুরোধ
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাস সংক্রামণের কারণে জাতীয় সংসদের আসন্ন বাজেট অধিবেশনে সাংবাদিকদের সশরীরে উপস্থিত না হওয়ার অনুরোধ জানানো হয়েছে। সংসদের গণসংযোগ অধিশাখার পরিচালক তারিক মাহমুদ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে গতকাল সোমবার এ অনুরোধ জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আগামী ১০ জুন বুধবার বিকেল ৫টায় একাদশ জাতীয় সংসদের ৮ম অধিবেশন (বাজেট অধিবেশন) আহ্বান করেছেন। সাম্প্রতিক করোনা ভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে বাজেট অধিবেশনের সকল কার্যক্রম ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’ থেকে কাভার করার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানানো হয় এ বিজ্ঞপ্তিতে।’ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘করোনা পরিস্থিতিতে বাজেট অধিবেশনকালীন বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। আগামী ১১ জুন ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পরপরই বিকেল সোয়া ৩টায় সংসদ ভবনস্থ মিডিয়া সেন্টার থেকে সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে ‘বাজেট ডকুমেন্টস’ বিতরণ করা হবে। এক্রিডিটেশন কার্ড প্রদর্শনপূর্বক সংসদ চত্বরে প্রবেশ করে বাজেট ডকুমেন্টস গ্রহণ করা যাবে। প্রত্যেক গণমাধ্যম থেকে একজনের অধিক সদস্য না পাঠাতেও বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।
এমপি এনামুলের বিরুদ্ধে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ
স্টাফ রিপোর্টার: রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার এনামুল হকের বিরুদ্ধে গোপনে বিয়ে করে প্রতারণা ও ভ্রুণ হত্যার অভিযোগ করেছেন আয়েশা আক্তার লিজা নামের এক নারী। এসব অভিযোগ তিনি ফেসবুকে লিখে স্ট্যাটাসও দিয়েছেন। তবে এমপি এনামুল হকের দাবি, তিনি লিজার চাঁদাবাজি ও ব্লাকমেইলের শিকার হয়ে বিয়ে করেছেন। পরে দেশের আইন অনুযায়ী তালাক (ডিভোর্স) দিয়েছেন। আয়েশা আক্তার লিজা অভিযোগ করেন, ২০১২ সালে সাংসদ এনামুল হকের সঙ্গে তার পরিচয় ও প্রেমের সূত্রপাত হয়। ২০১৩ সালের ৩০ এপ্রিল তারা ধর্মীয় বিধিমতে পারিবারিকভাবে বিয়ে করেন। কিন্তু বিয়ের কারণে সামনের নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে সমস্যা হতে পারে- এমন আশঙ্কায় তখন বিয়ে রেজিস্ট্রি করেননি এনামুল হক। এরপর আট বছর তারা সংসার করেন। লিজা বাগমারার এমপি এনামুল হকের বাড়িতে এবং রাজশাহী ও ঢাকার বাড়িতে এনামুল হকের সঙ্গে থেকে সংসার করেছেন। তবে কোনোদিন বাইরের কারো সামনে তাকে স্ত্রী হিসেবে স্বীকৃতি দেননি এমপি এনামুল হক। বিষয়টি জানতেন এনামুল হকের প্রথম স্ত্রী ও পরিবারের সদস্যরাও। এরপর ২০১৫ সালে লিজা গর্ভবতী হলে এনামুল হক তার বাচ্চা নষ্ট করান। তখন এনামুল হক তাকে আশ্বাস দেন, আবারো এমপি হতে পারলে তাকে বাচ্চা ও স্বীকৃতি দেবেন। সেজন্য লিজা অপেক্ষা করছিলেন। কথামতো, ২০১৮ সালের ১১ মে তারা রেজিস্ট্রি করে আবারও বিয়ে করেন। কিন্তু এরপরও এনামুল স্বীকৃতি দেননি, বাচ্চাও দেননি।
করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চাইলো প্রাথমিক শিক্ষা অধিদফতর
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত সারাদেশের প্রাথমিক শিক্ষকদের তালিকা চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। একইসঙ্গে করোনা আক্রান্ত প্রাথমিক শিক্ষকদের তথ্য এ অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশ করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত রোববার অধিদফতর থেকে চিঠি দিয়ে প্রাথমিকের বিভাগীয় উপ-পরিচালকদের নির্দেশ দেয়া হয়। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেন। দেশের আট বিভাগের বিভাগীয় উপ-পরিচালকদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, করোনা ভাইরাস মহামারিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের আওতাধীন কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকরা আক্রান্ত হয়ে থাকলে নির্দিষ্ট ছকে তাদের প্রাত্যাহিক তথ্য অধিদফতরে পাঠাতে হবে। বিভাগীয় উপ-পরিচালকরা প্রতিদিন বেলা ২টার মধ্যে অধিদফতরের মহাপরিচালক বরাবর ই-মেইলে ছকে চাওয়া নির্দিষ্ট তথ্যগুলো পাঠাবেন।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More