আপনারা কখনই নিজেদের অসহায় মনে করবেন না

স্টাফ রিপোর্টার: ‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস-২০২১ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে আলোচনাসভা ও সহায়তা উপকরণ বিতরণ করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, প্রত্যেকটা মানুষকে ভাতা’র আওতায় আনা হয়েছে। যারা ভিক্ষাবৃত্তি করে ঘর নেই, বাড়ি নেই তাদের বাড়ি তৈরি করে দেয়া হয়েছে। বয়স্ক ভাতা, বিধবা ভাতা সকলকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আমাদের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। অসহায় মানুষ কোনো না কোনো ভাতা পাচ্ছে। আমাদের প্রধানমন্ত্রী সবসময় বলেন, লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রী ওখান থেকে নির্দেশনা দেন। আমরা মাঠ পর্যায়ে বাস্তবায়ন করি। সবসময় মনে করবেন সাধারণ মানুষের মতো আমাদেরও জীবন যাপন করতে হবে। সৃষ্টিকর্তা সকলকেই একইভাবে তৈরি করেছেন। আপনাদের চলাচলের সুযোগ সৃষ্টি করা যায় সেজন্য প্রতিটি স্থানে র‌্যাম্প তৈরি করা হবে। আপনারা কখনই নিজেদের অসহায় মনে করবেন না। সকলের মতো আপনাদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে।
চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার বেলা ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সাহিত্য মঞ্চে আলোচনা সভা ও সহায়তা উপকরণ বিতরণ করা হয়। বিশ্ব সাদাছড়ি নিরপত্তা দিবসটি জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা যৌথভাবে আয়োজন করে। চুয়াডাঙ্গা জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবু তালেবের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আলোচনা সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম ভুইয়া, জেলা সমাজ কল্যাণ কমিটির সহসভাপতি মুন্সি আলমগীর হান্নান, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম ও বেসরকারি উন্নয়ন সংস্থা প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডা. নুর আলম আকাশের সঞ্চালনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রতিবন্ধী আব্দুল করিম।
প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা প্রত্যাশার প্রকল্প সমন্বয়কারী ইউনুস আলী জানান, বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবসে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা যৌথভাবে প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি ৬০টি, হুইল চেয়ার ৫৫টি, ক্র্যাচ ৩০টি, এলবো ক্র্যাচ ৩০টি ও ট্রাই সাইকেল ৯টি উপহার হিসেবে প্রদান করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা ও সাদাছড়ি বিতরণ করা হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে মেহেরপুর কবি নজরুল শিক্ষা মঞ্জিল মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কাজী কাদের মোহাম্মদ ফজলে রাব্বীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজ-আল-আসাদ। এতে বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হালিম, বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন (অবঃ) আব্দুল মালেক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর শহর সমাজসেবা সমন্বয় পরিষদের সহ-সভাপতি রাহিনুজ্জামান পোলেন। পরে সেখানে সাদা ছড়ি বিতরণ করা হয়।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More