কাবুলে অন্তত ৯ বাংলাদেশি আছেন

মাথাভাঙ্গা মনিটর: তালেবানের দখলে যাওয়া আফগানিস্তানের রাজধানী কাবুলে এখন পর্যন্ত ৯ বাংলাদেশির থাকার তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র। এর মধ্যে ছয়জন বাংলাদেশের বেসরকারি সংস্থা ব্র্যাকের কর্মী এবং তিনজন কাবুলের একটি কারাগারে বন্দি ছিলেন। সূত্র জানায়, ব্র্যাকের কর্মীরা সে দেশের সংস্থাটির আবাসিক পরিচালকের বাসায় আশ্রয় নিয়েছেন। আফগানিস্তানে বাংলাদেশের কোনো কূটনৈতিক মিশন নেই। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম একই সঙ্গে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি কিরগিজস্তান এবং তাজাকিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্বেও রয়েছেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন, ব্র্যাকের কর্মীদের মধ্যে একজনের সঙ্গে তার কথা হয়েছে। তারা ১৮ আগস্টের ফ্লাইটে ঢাকায় ফিরে আসতে চেষ্টা করছেন।
সূত্র আরও জানায়, এছাড়া বন্দিদের একজন খুলনা জেলার মঈন আল মেসবাহ জেল থেকে বেরিয়ে উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন বলেও তথ্য এসেছে। অপর দু’জন কারাবন্দি জেল থেকে বের হতে পেরেছেন কিনা তা জানা যায়নি।
গতকাল ব্র্যাক ইন্টারন্যাশনালের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আফগানিস্তানে অবস্থানরত ব্র্যাক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নেয়া হয়েছে। গত ১৯ বছর ধরে আফগানিস্তানে উন্নয়নমূলক কাজ করছে ব্র্যাক ইন্টারন্যাশনাল। দেশটির ১০টি প্রদেশে তাদের প্রায় তিন হাজার কর্মী কাজ করেছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More