চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: বিশ্ব জনসংখ্যা দিবস-২০২০’ পালিত হয়েছে। ‘মহামারী কোভিড-১৯ কে প্রতিকার করি, নারী ও কিশোরীর সু-স্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গায় সকাল ১০টায় জেলা প্রশাসেকর সম্মেলনকক্ষে জেলা প্রশাসন ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ আয়োজনে ভার্চুয়াল আলোচনাসভা শুরু হয়। এতে সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক দীপক কুমার সাহা। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ জাহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান প্রমুখ। আলোচনাসভা শেষে পরিবার পরিকল্পনা কার্যক্রমে উপজেলার শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে।
দামুড়হুদা ব্যুরো জানিয়েছে, দামুড়হুদায় বিশ্ব জনসংখ্যা দিবস-২০২০ উদযাপন উপলক্ষে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসভা ও শ্রেষ্ঠ কর্মকর্তাদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে। দামুড়হুদা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে গতকাল শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে ভার্চুয়াল আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে পরিবার পরিকল্পনা বিভাগে কর্মরত কর্মকর্তা ও মাঠ কর্মীদের মাঝে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ সনদপত্র বিতরণ করা হয়। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ শ্রেষ্ঠ কর্মকর্তা/কর্মচারীদের হাতে সনদপত্র তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হোসনে মোবারক শিলন ও সহকারী পরিবার কল্যান কর্মকর্তা মনোয়ারা বেগম। এ বছর উপজেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী নির্বাচিত হন আইরিন জান্নাতুন। শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক নির্বাচিত হন আতিকুর রহমান। শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা নির্বাচিত হন রিজিয়া খাতুন। শ্রেষ্ঠ স্যাকমো নির্বাচিত হন আব্দুল হান্নান। শ্রেষ্ঠ ইউনিয়ন জুড়ানপুর। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী মশিউর রহমান ও অফিস সহায়ক রবিউল হোসেন।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে ভার্চুয়াল পদ্ধতিতে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুম হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। ভার্চুয়াল পদ্ধতিতে উপজেলা নির্বাহী অফিসার এসএম মুনিম লিংকনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্যে পৌর মেয়র জাহাঙ্গীর আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, উথলী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জুলিয়েট পারউইন, ওসি সাইফুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দিনেশ চন্দ্র পাল, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুদুর রহমান, উপজেলা সমবায় কর্মকর্তা মোতাহার হোসেন ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক এম আর বাবু। সভায় সূচনা বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদা খাতুন। সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা লতিকা ইয়াসমিন লতার সঞ্চলনায় অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীদের মধ্যে বক্তব্য রাখেন পরিবার কল্যাণ সহকারী আশরাফুন্নাহার শোভা।
মেহেরপুর অফিস জানিয়েছে, আলোচনাসভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মেহেরপুরে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকালে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিকাশ কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. তৌফিকুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বুড়িপোতা ইউপি চেয়ারম্যান শাহ জামাল।
পরে পরিবার পরিকল্পনা বিষয়ে বিশেষ অবদান রাখায় ৮ কর্মচারী ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। এরা হলেন সদর উপজেলার কুতুবপুর ইউনিয়ন পরিবার কল্যাণ সহকারী ফিরোজা বেগম শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী, গাংনী উপজেলার বাওট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিদর্শিকা মনোয়ারা খাতুন শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা, সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক আজাদ রহমান শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক, ডা. রফিকুল আলম শ্রেষ্ঠ উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, সদর উপজেলার বুড়িপোতা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, মেহেরপুর সদর উপজেলা পরিষদ শ্রেষ্ঠ উপজেলা পরিষদ এবং মেহেরপুর সূর্যের হাসি ক্লিনিককে ক্লিনিকভিত্তিক শ্রেষ্ঠ বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে পুরস্কার প্রদান করা হয়।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মেহেরপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার রোমানা হেলালি জুসি সেখানে উপস্থিত ছিলেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগরে আলোচনাসভা ও শ্রেষ্ঠ সেবাদানকারী কর্মী ও প্রতিষ্ঠানের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেছে মুজিবনগর পরিবার পরিকল্পনা কার্যালয়। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় হলরুমে আলোচনাসভায় সংক্ষিপ্ত পরিসরে দূরত্ব বজায় রেখে বক্তব্য রাখেন ডা. মাহমুদুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ ইসতিয়াজ ইউনুস, সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রফিকুজ্জামান রকিব প্রমুখ। উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। শেষে শ্রেষ্ঠ সেবাদানকারী কর্মী ও প্রতিষ্ঠানের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More